Home / Free Tutorial / সাইটম্যাপ কি? এবং কেন এটি এসইও এর জন্য গুরুত্বপূর্ণ? ভিডিও টিউটোরিয়াল সহ দেখে নিন।

সাইটম্যাপ কি? এবং কেন এটি এসইও এর জন্য গুরুত্বপূর্ণ? ভিডিও টিউটোরিয়াল সহ দেখে নিন।

কেমন আছেন সবাই। আশা করি সবাই ভাল আছেন, আমিও আল্লাহ্‌র রহমতে বেশ ভাল আছি। আজকে অনপেজ এসইও এর একটি গুরুত্বপূর্ণ জিনিস সাইটম্যাপ নিয়ে আপনাদের সাথে আলোচনা করব।

সাইটম্যাপ কি?
সাইটম্যাপ হল কোন একটি ওয়েবসাইট এর মানচিত্র। এটি search engine কে বলে সেয় এই সাইটটি কি সম্পর্কিত এবং এই সাইটের কোথায় কি আছে।
যেমন ধরুন- আপনাকে বাংলাদেশে যেতে হবে, এখন আপনার হাতে যদি বাংলাদেশের একটি মানচিত্র দেয়া হয় তাহলে আপনি সহজেই বুঝে যাবেন যে, কোথায় ঢাকা, কোথায় কুমিল্লা ইত্যাদি। ঠিক এই রকম ভাবে সাইটম্যাপ ও সার্চ ইঞ্জিন কে বলে দেয় আপনার সাইটের কোথায় কি আছে। এই জন্যই একটি সাইট এর জন্য সাইটম্যাপ তৈরি করা গুরুত্বপূর্ণ। কারন আপনার সাইটের একটি সাইটম্যাপ থাকলে আপনি সহজেই সার্চ ইঞ্জিন কে বুঝিয়ে দিতে পারবেন আপনার সাইটের কোথায় কি আছে এবং এতে করে সার্চ ইঞ্জিন অতি সহজেই আপনার সাইট সম্পর্কে একটি স্পষ্ট ধারনা পাবে এবং এতে করে আপনার সাইটটি বিশ্লেষণ করা খুব সহজ হবে।

কিভাবে তৈরি করবেন সাইটম্যাপঃ
সাইটম্যাপ তৈরি করা খুবই সহজ। প্রথমে এই সাইটে যাবেন।  তারপর Box এ আপনার সাইটের ঠিকানা দিবেন, তবে এখানে www ছাড়া দিবেন। এর পর Start এ ক্লিক করুন। এর পর দেখবেন আপনার সাইটের সাইটম্যাপ তৈরি হয়ে যাবে। তারপর এটি ডাউনলোড করার লিঙ্ক আসবে। সেখান থেকে ডাউনলোড করুন। এবার এই ডাউনলোড করা সাইটম্যাপ টি আপনার সাইটের রুট ফোল্ডারে আপলোড করে দিন। যারা FTP ব্যবহার করেন তারা FTP দিয়ে লগিন করে, Public_html এ গিয়ে এই সাইটম্যপটি আপলোড করবেন। এরপর গুগল ওয়েবমাস্টার টুলস এ ঢুকুন। এবং আপনার সাইটকে সিলেক্ট করুন। এরপর Submit e new sitemap এ ক্লিক করুন। এবং সবশেষে সাইটম্যাপ দেয়ার জন্য যে ঘর আসবে সেটাতে sitemap.xml এই কথাটি লিখুন। ব্যাস আপনার সাইটম্যাপ সাবমিট করা হয়ে গেল।

বুঝলেন না কি বললাম?
চিন্তার কি আছে, যদি না বুঝতে পারেন তাহলে নিচের ভিডিওটি দেখে নিন। সমস্যা শেষ।

ইউটিউব লিঙ্ক- http://www.youtube.com/watch?v=2blbHqJ7ZU4
আমাদের ইউটিউব চ্যানেল- http://youtube.com/itbari

নিজে দেখুন এবং অপরের সাথে শেয়ার করুন।

আমাদের ভিডিওগুলোর নিয়মিত আপডেট পেতে আজই আমাদের গ্রুপে যোগ দিন। এখানে ক্লিক করুন ।

The following two tabs change content below.

আব্দুল কাদের (এডমিন)

নিজের সম্পর্কে বলার তেমন কিছুই নেই, খুব সাধারন একটি ছেলে। লিখাপড়া করছি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে। ছোটবেলা থেকেই টেকনোলোজির প্রতি ভীষণ আগ্রহ ছিল। তাই শেষপর্যন্ত টেককেই বেছে নিয়েছি পথ চলার সঙ্গী হিসেবে। কাজ করি ওয়েব ডেভেলপিং এবং ডিজিটাল মার্কেটিং নিয়ে। ভালবাসি আইটি সংক্রান্ত নতুন কিছু শিখতে। আমার শেখা তখনই স্বার্থক যখন সেটা আমি আরেকজনের মাঝে ছড়িয়ে দিতে পারব। আর এই জন্যই প্রতিষ্ঠা করেছি আইটি বাড়ি। ইনশাআল্লাহ আমাদের স্বপ্নের লাল সবুজের ডিজিটাল বাংলাদেশ হবেই হবে।

Check Also

ইউটিউব এ সম্পূর্ণ ফ্রীতে দেখুন আমাদের সকল টিউটোরিয়াল!

আসসালামু আলাইকুম। আশা করি সবাই মহান আল্লাহ্‌র রহমতে ভালই আছেন। আমিও আলহামদুলিল্লাহ্‌ তাঁর রহমতে বেশ …

7 comments

  1. আপডেট ভিডিও সহ সকল ভিডিও (140 টি) টিউটরিয়াল কি ইউটিউবে আছে? থাকলে লিংক দেন প্লিজ

  2. ভাই আপনাকে অনেক ধন্যবাদ। আপনার “HTML ও CSS দিয়ে পুর্ণাঙ্গ ওয়েবসাইট তৈরী” টিউটোরিয়ালটি দেখে শেষ করলাম। খুব ভালো লাগল। ভাই আমি ফ্রি ওয়েবসাইট তৈরী করতে চাই-.tk দিয়ে। কিভাবে তৈরর করব বুঝতে পারছি না। আমাকে লিঙ্ক দিয়ে হেল্প করবেন প্লিজ?

  3. এস ই ও-এর এই ভিডিও টিউটোরিয়ালটি আমি কিনে কাজ শিখতেছি। এটি আমার কাছে অসম্ভব রকমের ভাল একটি টিউটোরিয়াল মনে হচ্ছে। আপনিও এটি কিনে কাজ শিখলে আশা করি সফল হবেন। আবার কথা হবে আমি সফল হওয়ার পর।

    =ধন্যবাদ সবাইকে=

  4. Kishu somoy dhore porlam valoi mone hosse but dvd kinbo kina chinta korsi, sotty ki helpful hobe?

  5. filezilla kivabe log in korbo vai….???
    net connection dite parcina…..
    ai related tutorialer link ta dile kritoggo thakbo…..

  6. Wow, this post is nice, my sister is analyzing these kinds of things, therefore I am going to let know her.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *