চলুন ফ্রীল্যান্সিং করি- “অন্ধকারে না থেকে সঠিক ধারনা নেই, নিজেই নিজের ক্যারিয়ার গড়ি”- পর্ব-০৫ (কি কাজ শিখবেন, কিভাবে শিখবেন?- ওয়েব ডেভেলপমেন্ট যেভাবে শিখবেন)

গত পর্বে কথা বলেছিলাম ওয়েব ডিজাইন এর কিভাবে শিখবেন সেটা নিয়ে। আজকের বিষয় হল কিভাবে আপনি ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন। আসলে ওয়েব ডেভেলপমেন্ট এর অনেক ক্যাটাগরি রয়েছে এবং এটি একটি বিশাল জগত। তাই এখানে সঠিক গাইডলাইন না পেলে নতুনরা সহজেই পথ হারিয়ে ফেলতে পারেন। এই জন্যই আজকের টিউন।

তাহলে চলুন এক নজরে দেখে নেয়া যাক কি কি ধরনের কাজ আছে এই সেক্টরে-
১. ওয়ার্ডপ্রেস থিম তৈরি
২. ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন
৩. ওয়ার্ডপ্রেস দিয়ে ইকমার্স (অনলাইনে পণ্য কেনা বেচার ওয়েবসাইট তৈরি) সাইট তৈরি
৪. জুমলা দিয়ে ওয়েব সাইট তৈরি
৫. জুমলা টেম্পলেট তৈরি
৬. ওয়েব সার্ভার সংক্রান্ত কাজ
৭. পিএইচপি দিয়ে বিভিন্ন প্রোগ্রাম তৈরি এর কাজ
৮. মাইএসকিউএল (mysQl) এর কাজ
৯. অন্যান্য

এছাড়াও আরও অনেক অনেক ধরনের কাজ রয়েছে এই সেক্টরে তবে উপরের কাজ গুলোই সবচেয়ে কমন এবং বেশি দেখা যায়। এখন প্রথম অবস্থায় আপনি কিভাবে সিদ্ধান্ত নিবেন আপনি কি শিখবেন??

এই সিদ্ধান্ত নেয়ার আগে চলুন কাজ গুলো সম্পর্কে একটু বিস্তারিত জেনে নিই।

ওয়ার্ডপ্রেস এর যত কাজঃ

ওয়ার্ডপ্রেস এবং জুমলা কি?
এটি হচ্ছে- WordPress যা কিনা একটি CMS-(Content Management System)। এটি হচ্ছে এমন একটি প্লাটফর্ম যার মাধ্যমে যে কেউ একটি ওয়েবসাইট খুব সহজে নিয়ন্ত্রণ করতে পারবে। এখানে নিয়ন্ত্রণ বলতে বোঝায় সাইটে নতুন পোস্ট করা, পেইজ তৈরি করা, ইমেজ রাখা, মিডিয়া আপলোড এবং ব্যবহার ইত্যাদি। ওয়েব সাইট কন্ট্রোল করার জন্য ওয়ার্ডপ্রেস এর মত আরও একটি প্লাটফর্ম হচ্ছে জুমলা। এটির মাধ্যমেও ওয়েবসাইট কন্ট্রোল করা হয়ে থাকে। আর এইগুলোর সুবিধা হচ্ছে এখানে শুধু আপনি সাইট নিয়ন্ত্রণ ই করতে পারবেন না, সাথে সাথে আপনি সাইটের ডিজাইন এরও পরিবর্তন করতে পারবেন। আর এই সাইট ডিজাইনকে ঘিরেই তৈরি হয়েছে অনলাইনে আয়ের এক বিশাল ক্ষেত্র।

 

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্টঃ

থিম কি?
থিম হচ্ছে একটি ওয়েবসাইট কি রকম হবে, কোথায় কি থাকবে, কোন অংশ কিভাবে কাজ করবে সেগুলোর খসড়া। প্রতিটি ওয়েবসাইট ডিজাইন এর জন্য একটি থিম তৈরি করতে হয়। এক একটা থিম এক এক রকম ডিজাইনের হয়ে থাকে। আর ওয়ার্ডপ্রেসের জন্য এই থিম তৈরি করে দিয়ে আপনিও আয় করতে পারেন অনলাইন থেকে।

ওয়ার্ডপ্রেস এর আরও বিভিন্ন ধরনের কাজের মধ্যে আছে পিএসডি টু ওয়ার্ডপ্রেস, ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন করা ইত্যাদি।

আর এই সকল কাজ গুলোই আপনি জুমলাতেও করতে পারবেন। ওয়ার্ডপ্রেস এ যা যা করা যায় জুমলাতেও সব করা সম্ভব। কিন্তু এখন কথা হচ্ছে আপনি কি ওয়ার্ডপ্রেস শিখবেন নাকি জুমলা? কারন নতুন অবস্থায় একই সাথে দুইটি প্লাটফর্মে কাজ শেখা আপনার জন্য খুবই কষ্টকর হয়ে যাবে। তাই আপনাকে আগে যে কোন একটি শেখার সিদ্ধান্ত নিতে হবে। তাহলে দেখি কোনটা শিখবেন।

 

ওয়ার্ডপ্রেস নাকি জুমলা?? কোনটা আপনার জন্য??
যেহেতু আপনি এই সেক্টরে নতুন তাই আপনাকে আগে খুব ভেবে চিন্তে সিদ্ধান্ত নিতে হবে। কাজ শেখার এবং করার দিক থেকে ওয়ার্ডপ্রেস জুমলার থেকে অনেকটাই সহজ এবং অপেক্ষাকৃত কম সময় লাগে শিখতে। তাছাড়া এখানে আপনি যে কোন একটি বিশেষ বিষয় যেমন- থিম ডেভেলপমেন্ট এ এক্সপার্ট হয়েও কাজ করতে পারবেন। আবার আপনি শুধু ইকমার্স সাইট ডেভেলপমেন্ট শিখেও কাজ করতে পারেন। তাই নতুনদের জন্য আমি বলব আপনি আগে ওয়ার্ডপ্রেস শিখেন। সামান্য কিছু পিএইচপি কোডিং এবং এইচটিএমএল সিএসএস খুব ভালভাবে জানা থাকলে আপনি কয়েকমাসেই ওয়ার্ডপ্রেস খুব ভালভাবে শিখে ফেলতে পারেন।

 

ওয়ার্ডপ্রেস শিখতে গেলে এইচটিএমএল সিএসএস জানা বাধ্যতামূলক। আমাদের আইটি বাড়ি এর এইচটিএমএল সিএসএস টিউটোরিয়াল দেখে কাজ শিখতে পারেন। এই টিউটোরিয়াল সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

তাছাড়া ওয়েব ডেভেলপমেন্ট তথা ওয়ার্ডপ্রেস শিখতে আমাদের এই টিউটোরিয়াল দেখুন। এখানে ক্লিক করুন।

এইভাবে আপনি যদি ওয়ার্ডপ্রেস ভালভাবে শেষ করতে পারেন তাহলে অনলাইন থেকে ওয়ার্ডপ্রেস এর কাজ করতে পারবেন। তবে শেখা কখনো বন্ধ করবেন না। কাজ করবেন আর সাথে সাথে নতুন কিছু শিখে যাবেন। তাহলেই দেখবেন আগের থেকে আরও অনেক ভাল করতে পারবেন।

অনলাইনে আয় সম্পর্কিত যেকোন প্রশ্ন করতে অথবা হেল্প পেতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন। আমাদের ফেসবুক গ্রুপ।

ফেসবুকে শেয়ার করুন-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

woocommerce bangla video course

সময়ের হট টপিক- “ই-কমার্স ওয়েবসাইট” তৈরির ভিডিও কোর্স- eCom Guru

বর্তমানে সময়ের ওয়েব ডিজাইন ইন্ডাস্ট্রির হট টপিক হচ্ছে ই-কমার্স। অনলাইনে ব্যবসা করার জন্য অনেকেই এখন ই কমার্স পদ্ধতিকে বেছে নিয়েছে। ছোট ছোট ব্যবসায়ী থেকে বড়

Read More »

১০ মিনিটে Slider Revolution দিয়ে ওয়েবসাইটে Awesome Slider তৈরি করা শিখুন!

স্লাইডার যে কোন ওয়েবসাইটের জন্য এক অতি গুরুত্বপূর্ণ ইলিমেন্ট। আমাদের ওয়েব গুরু কোর্সে আমরা দেখেছি কিভাবে Raw কোড এডিট করে স্লাইডার তৈরি করা যায়। কিন্তু

Read More »
wordpress-theme-customization-course

ইনশা-আল্লাহ্‌ এ বছরেই তৈরি হবে ৫০০ সফল ওয়েব ডিজাইনার, সুযোগ সীমিত!!!

আপনি কি এমন একটি সহজ, বৈধ এবং হালাল ইনকাম মাধ্যম খুজছেন যেটা থেকে মাত্র কয়েক মাসেই অনলাইন থেকে আয় শুরু করা যাবে? সত্যি বলতে অনলাইন

Read More »

আইটি বাড়ি থেকে যারা ডোমেইন হোস্টিং কিনেছেন তারা SSL সার্টিফিকেট অ্যাক্টিভ করবেন যেভাবে

আইটি বাড়ি ইদানিং ডোমেইন হোস্টিং সার্ভিস দেয়া চালু করেছে। ইতিমধ্যে অনেকেই আমাদের সার্ভিস ব্যবহার করছেন। সুখবর হচ্ছে আমাদের সকল হোস্টিং গ্রাহকদের জন্য আমরা SSL সার্টিফিকেট

Read More »
7-ways-to-earn-with-seo

SEO শিখে অনালাইনে উপার্জনের ৭ টি উপায় [কাজ করুন বিড ছাড়া] -এবার বড় কিছুর চেষ্টা করুন

SEO- Search Engine Optimization অনলাইনে সেলস এন্ড মার্কেটিং ডিপার্টমেন্টের অন্যতম বৃহৎ অংশ। সাধারন কথায় বলতে গেলে গুগলে বা অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোতে অনলাইন ভিত্তিক কোন

Read More »
earn money from internet with seo and web design

ওয়েব ডিজাইন এবং SEO, এ দুটো জানা থাকলে ইন্টারনেট থেকে হাজার উপায়ে আয় করা সম্ভব [গুজব নয়, সত্যি!]

অনলাইনে আয় বলতেই আমরা অনেকে মনে করি গ্রাফিক্স ডিজাইন, অ্যাফিলিয়েট মার্কেটিং, ওয়েব ডিজাইন, অমুক তমুক আরো ব্লা ব্লা ব্লা হাবিজাবি অনেক কিছুই। হ্যা, সত্যি সত্যি-ই

Read More »
Need Help?