Home / ওয়েব ডিজাইন / সম্পূর্ণ ফ্রীতেই তৈরি করে নিন আপনার জীবনের প্রথম ওয়েবসাইট! ওয়েব ডিজাইনে আগ্রহীদের পথচলা শুরু হোক আজ থেকেই। ভিডিও চেইন টিউন [পর্ব-১]

সম্পূর্ণ ফ্রীতেই তৈরি করে নিন আপনার জীবনের প্রথম ওয়েবসাইট! ওয়েব ডিজাইনে আগ্রহীদের পথচলা শুরু হোক আজ থেকেই। ভিডিও চেইন টিউন [পর্ব-১]

কেমন আছেন সবাই? ওয়েব ডিজাইন নিয়ে আমাদের আগ্রহের শেষ নেই। অনেকেই ওয়েব ডিজাইন করে অনলাইন থেকে অনেক অর্থ উপার্জন করছে। কেউ কেউ মার্কেটপ্লেস গুলোতে কাজ করছে আবার কেউ কেউ খুলেছে নিজের কোম্পানি। সে, যাই হোক না কেন, আয় করতে গেলে ওয়েব ডিজাইন তো আগে শিখতে হবে।  আর তাছাড়া নিজের ওয়েবসাইট ম্যানেজ করার জন্যও ওয়েব ডিজাইন এর উপর হালকরা উপর ঝাপসা জ্ঞান তো থাকতেই হবে। 8-)

তবে এই শেখাতেই রয়েছে যত সমস্যা। যে কোন কিছু,- বিশেষ করে কম্পিউটার সংক্রান্ত কোন কিছু শিখার ক্ষেত্রে আমাদের সকলেরই প্রথম পছন্দ যে কোন প্রতিষ্ঠান। কিন্তু কথা হচ্ছে, অনেক আশা করে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে কাজ শেখার পরেও অধিকাংশ ক্ষেত্রেই শেখার কোঠা ০ বা তার আশেপাশেই থেকে যায়।

আবার এর মধ্যে যে, ভাল প্রতিষ্ঠান নেই এমন কথা মোটেও ঠিক নয়। ভাল প্রতিষ্ঠান অবশ্যই আছে, কিন্তু এদের মধ্যে অধিকাংশই হয়ে থাকে এক্সপেন্সিভ। ফলে প্রতিষ্ঠানিক শিক্ষা আর পাওয়া হয়ে ওঠে না। আর ওদিকে ওয়েব ডিজাইন শুধু স্বপ্নই রয়ে যায়।

ঠিক আছে, ভাবলাম প্রতিষ্ঠানে যাবেন না, তাহলে কি করবেন? অনলাইনে খুজে টিউটোরিয়াল বের করে দেখে শিখবেন। কিন্তু সেই ক্ষেত্রেও আরও একটি সমস্যা হল- অনলাইনে খুজে পাওয়া ফ্রী টিউটোরিয়াল গুলোর বেশিরভাগই থাকে অগোছালো। ফলে সেখানেও ঘটে নানা বিপত্তি।

এই রকম যারা শত চেস্টার পরেও ওয়েব ডিজাইন শিখতে পারেন নাই, অথবা যারা নতুন করে শিখতে চান তাদের জন্য এই ধারাবাহিক পর্ব গুলো।

আমাদের এই চেইন টিউন গুলোতে আমরা আপনাদের ওয়েব ডিজাইন এর বেসিক সম্পর্কে বিস্তারিত বলব যাতে করে ওয়েব ডিজাইন কি, কেন এবং কিভাবে শিখবেন সেটি আপনারা জানতে পারেন। এবং সব কাজ যদি আপনারা ঠিকঠাক করতে পারেন, তাহলে এই কোর্স শেষে সবাই আপনার লাইফের প্রথম ওয়েবসাইটটি তৈরি করতে পারবেন।

প্রথমেই বলে রাখছি, এটা হচ্ছে বিগিনার লেভেলদের জন্য। এখানে ফ্রী ডোমেইন, হোস্টিং রেজিঃ করে কিভাবে ওয়েবসাইট তৈরি করতে হয় সেটি দেখানো হয়েছে। এখানে কোডিং শেখানো হয় নি। কারন প্রথম অবস্থায় আপনি আগে ফ্রীতে ওয়েবসাইট তৈরি করা জানুন, পরবর্তীতে আপনাকে কি কি শিখতে হবে সেটিও আমরা আলোচনা করেছি।

তাহলে শুরু করা যাকঃ

ওয়েব ডিজাইন কিভাবে শিখবেন?

ওয়েব ডিজাইন হচ্ছে মূলত একটি অংশ। আসলে যে কোন ওয়েবসাইট করা হয়ে দুইটি ধাপে।
১. ওয়েব ডিজাইন
২. ওয়েব ডেভেলপমেন্ট।

প্রথমে করতে হয় ওয়েব এর ডিজাইন অংশ যেটা সাধারণত এইচটিএমএল সিএসএস দিয়ে হয়ে থাকে এবং এর পর এটাকে সিএমএস যেমন- WordPress দিয়ে করা হয়ে থাকে যেটাকে বলা হয় ওয়েব ডেভেলপমেন্ট। এই ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট নিয়ে নিচের ভিডিও গুলোতে বিস্তারিত আলোচনা করা হয়েছে এবং এর পাশাপাশি কিভাবে ফ্রী ডোমেইন রেজিস্ট্রেশন করবেন সেটাও রয়েছে এখানে। তো চলুন দেখে নিই ভিডিও।

আপনার ইন্টারনেট স্লো হলে ভিডিওর নিচে ডাউনলোড লিঙ্ক দেয়া আছে, সেখান থেকে ডাউনলোড করে নিন।

ভিডিও নং- ০০ (একদম বিগিনারদের জন্য কিছু কথা)ঃ

http://www.youtube.com/watch?v=V89yz0XbLXk

এই ভিডিওটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ভিডিও নং- ০১ (ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর মধ্যে কিছু পার্থক্য, অবশ্যই জানতে হবে)ঃ

http://www.youtube.com/watch?v=QISKNUx0UDI

এই ভিডিওটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

ভিডিও নং- ০২ (ফ্রী ডোমেইন রেজিস্ট্রেশন)ঃ

http://www.youtube.com/watch?v=uuwnws6fkag

এই ভিডিওটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

এখানে বিশেষ ভাবে উল্লেখ্যঃ

http://www.tk এর কিছু সমস্যার কারণে অনেকেই হয়ত ডোমেইন রেজিঃ করতে পারেন নাই। আসলে আমাদের ভিডিও তে ওয়েব সাইটের ঠিকানা  http://www.tk  দেয়া আছে, এবং এটাই ঠিক, কিন্তু কয়েকদিন ধরে এটা পরিবর্তন হয়ে http://www.dot.tk হয়ে গেছে। তাই যাদের ডোমেইন রেজিঃ করতে সমস্যা হচ্ছে তারা এখান থেকে গিয়ে ডোমেইন রেজিঃ করে নিন।

আগামী পর্বে যা যা থাকছেঃ

আশা করি আজকের পর্ব থেকে আপনার ডোমেইন নেইম রেজিস্ট্রেশন করতে পারবেন। এবং আগামী পর্বে আমরা দেখবো কিভাবে নেট থেকে আপনি ফ্রী হোস্টিং নিতে পারেন এবং কিভাবে এই ডোমেইন এবং হোস্টিং সেটিং করতে পারবেন।

টিউটোরিয়াল সংক্রান্ত যে কোন কোন সমস্যায় ফেসবুক গ্রুপে জানান। আমাদের ফেসবুক গ্রুপ।

যদি টিউটোরিয়াল গুলো ভাল লেগে থাকে তাহলে ওয়েবডিজাইন শেখার জন্য আমাদের এই বাংলা  ভিডিও টিউটোরিয়ালটি দেখুন- এখানে ক্লিক করুন। 

 

আপনাদের উৎসাহ-ই আমাদের অনুপ্রেরণা। আজই যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে আর যুক্ত থাকুন আমাদের সাথে। পাঠকের করা প্রতিটি মন্তব্য লেখকের উৎসাহ বাড়িয়ে তোলে। তাই মন্তব্য করতে ভুলবেন না। :)

আগামী পর্বের আমন্ত্রণ জানিয়ে এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ্‌ হাফিজ।

The following two tabs change content below.

আব্দুল কাদের (এডমিন)

নিজের সম্পর্কে বলার তেমন কিছুই নেই, খুব সাধারন একটি ছেলে। লিখাপড়া করছি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে। ছোটবেলা থেকেই টেকনোলোজির প্রতি ভীষণ আগ্রহ ছিল। তাই শেষপর্যন্ত টেককেই বেছে নিয়েছি পথ চলার সঙ্গী হিসেবে। এখন কাজ করছি Ted Cow নামের একটি কোম্পানিতে ওয়েব ডেভেলপার এবং এসইও প্রোজেক্ট ম্যানেজার হিসেবে। ভালবাসি কম্পিউটার সংক্রান্ত নতুন কিছু শিখতে। আমার মতে, আমার শেখা তখনই স্বার্থক হবে যখন সেটা আমি আরেকজনের মাঝে ছড়িয়ে দিতে পারব। আর এই জন্যই প্রতিষ্ঠা করেছি আইটি বাড়ি। ইনশাআল্লাহ আমাদের স্বপ্নের লাল সবুজের ডিজিটাল বাংলাদেশ হবেই হবে।

Check Also

সম্পূর্ণ ফ্রীতেই তৈরি করে নিন আপনার জীবনের প্রথম ওয়েবসাইট! ওয়েব ডিজাইনে আগ্রহীদের পথচলা শুরু হোক আজ থেকেই। ভিডিও চেইন টিউন [পর্ব-৪]

গত পর্বে আমরা দেখেছি কিভাবে আপনি আপনার ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারেন। আজকের পর্বে আমরা …

5 comments

  1. Sir,”how to register a free hosting”,I need to download this updated video here.plz upload……

  2. আস সালামূয়ালাকুম মোঃ আব্দুল কাদের ভাই আমি আপনার SEO টিই টোরয়াল কিনেছি আমার মনে হয়েছে নতুন দের জন্য এটা সব চেয়ে সেরা টিই টোরয়াল । আমি এবার Odesk টিই টোরয়াল কিনতেছি দোয়া করবেন আমি যেন এক জন সফল ফ্রি লান্সার হতে পারি । আপনাকে ধন্যবাদ টিই টোরয়াল তৈরী করে আমার মত অধম কে সাহায্য করার জন্য ।

  3. ভাই, আমি আপনাদের সব গুলো টিউট্রিয়াল এর জন্য অর্ডার করসি, । এখন কি আমাকে ওয়েবসাইট এর জন্য আপনাদের এই লেখা গুলা ফলো করতে হবে, আই মিন-“সম্পূর্ণ ফ্রীতেই তৈরি করে নিন আপনার জীবনের প্রথম ওয়েবসাইট! ওয়েব ডিজাইনে আগ্রহীদের পথচলা শুরু হোক আজ থেকেই। ভিডিও চেইন টিউন [পর্ব-১]” এই সব গুলো পর্ব ফলো করতে হবে, নাকি ঐ টিউটরিয়াল গুলাই যথেষ্ট?

    • আব্দুল কাদের (এডমিন)

      টিউটোরিয়াল ডিভিডি তে এই ভিডিও গুলো দেয়া আছে

  4. আস সালামূয়ালাকুম মোঃ আব্দুল কাদের ভাই আমি আপনার SEO টিই টোরয়াল কিনেছি আমার মনে হয়েছে নতুন দের জন্য এটা সব চেয়ে সেরা টিই টোরয়াল । আমি এবার Odesk টিই টোরয়াল কিনতেছি দোয়া করবেন আমি যেন এক জন সফল ফ্রি লান্সার হতে পারি । আপনাকে ধন্যবাদ টিই টোরয়াল তৈরী করে আমার মত অধম কে সাহায্য করার জন্য ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Real Time Web Analytics