Home / ওয়েব ডিজাইন / ওয়েব ডিজাইনে ক্যারিয়ার গড়তে চান? শুরুটা হোক আজ থেকেই! আইটি বাড়িতে চালু হতে যাচ্ছে সম্পূর্ণ বাংলা ভাষায় পূর্ণাঙ্গ চেইন ভিডিও টিউটোরিয়াল সিরিজ। যা থাকছে সম্পূর্ণ ফ্রী!

ওয়েব ডিজাইনে ক্যারিয়ার গড়তে চান? শুরুটা হোক আজ থেকেই! আইটি বাড়িতে চালু হতে যাচ্ছে সম্পূর্ণ বাংলা ভাষায় পূর্ণাঙ্গ চেইন ভিডিও টিউটোরিয়াল সিরিজ। যা থাকছে সম্পূর্ণ ফ্রী!

কেমন আছেন বন্ধুরা? আশা করি ভাল, আমি কিন্তু আলহামদুলিল্লাহ্‌ অনেক ভাল। কারন অনেক দিন পর আপনাদের মাঝে ফিরে এলাম নতুন ভিডিও টিউটোরিয়াল সিরিজ নিয়ে। অনেক চেস্টার পর অবশেষে আপনার জন্য তৈরি করা কিছু টিউটোরিয়াল শেয়ার করতে যাচ্ছি আপনাদের মাঝে।

আপনারা অনেকেই জানেন বাংলা ভাষায় প্রফেশনাল টিউটোরিয়াল এর ক্ষেত্রে আইটি-বাড়ি একটি বিশ্বস্ত নাম। আর তাই আপনাদের মাঝে যারা ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এ নিজের ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য আইটি বাড়ি নিয়ে এল সবার জন্য উন্মুক্ত বাংলা ভিডিও টিউটোরিয়াল।

সিরিজ ভিডিও টিউনের শিরোনামঃ

” একদম নতুনরাও সম্পূর্ণ ফ্রীতে ওয়েব সাইট তৈরি করুন। ১০০% ফ্রেশ এন্ড আপডেটেড”

মোট ১০ টি পর্বে (টোটাল- ১৩টি ক্লাস বা ভিডিও) করা হয়েছে টিউটোরিয়ালটি। এটি মূলত যারা প্রথম ওয়েবডিজাইন শিখতে যাচ্ছেন, বা যাদের ওয়েবডিজাইন এ আগ্রহ রয়েছে শুধুমাত্র তাদের জন্য। কারন এটি খুবই বেসিক লেভেলের টিউটোরিয়াল। এবং এই টিউটোরিয়াল থেকে আপনি ওয়েবডিজাইন এবং ডেভেলপমেন্ট এর মূল বিষয় এবং পার্থক্যটা জানতে পারবেন। এর সাথে সাথে নতুন অবস্থায় আপনি কোথা থেকে কিভাবে কি করবেন সেটিও জানতে পারবেন এবং এর পাশাপাশি আপনি একটি ফ্রী ওয়েবসাইট তৈরিও করতে পারবেন।

আগামী পর্ব থেকে ইনশাআল্লাহ্‌ ধারাবাহিকভাবে আইটি বাড়িতে টিউন করা হবে।  প্রতিটি টিউনে একটি বা একের অধিক ভিডিও শেয়ার করা হবে। এতদিন আইটি বাড়ি বিভিন্ন বিষয়ের উপর টিউটোরিয়াল তৈরি করেছে। কিন্তু এর ফলে আপনাদের মধ্য থেকে উঠে আসা বিভিন্ন বিষয় এবং প্রশ্নের আলোকে এমন একটি বেসিক টিউটোরিয়াল তৈরি করা প্রয়োজন ছিল। আর তাই এই উদ্যোগ।

এই টিউটোরিয়াল এ কি কি থাকবেঃ

১. ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট কি?

২. ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য

৩. ওয়েব ডিজাইন শিখতে কি জানা লাগবে, আর ডেভেলপমেন্ট শিখতে কি জানা লাগবে?

৪. কিভাবে আপনি অনলাইন থেকে একটি ফ্রী ডোমেইন রেজিঃ করতে পারেন (.tk দিয়ে দেখানো হয়েছে, কিন্তু এটা সম্পূর্ণ আপডেটেড, কারন .tk তে এখন কিছু পরিবর্তন করা হয়েছে, তাই এটি পুনরায় দেখানো হল)

৫. অনলাইন থেকে ফ্রী ১০ জিবি হোস্টিং রেজিঃ (টিউটোরিয়াল এই রেজিঃ করে দেখানো হয়েছে যাতে করে আপনাদের কোন সমস্যা না হয় ) করা।

৬. ডোমেইন এর সাথে হোস্টিং কিভাবে সেট আপ করবেন (.tk এর নতুন সাইটে Nameserver সেটিং করা)

৭. নতুন হওয়া সাইটে সিপ্যানেলে লগিন করা এবং আপনার সাইটে WordPress Install করা

৮. ওয়ার্ডপ্রেস পরিচিতির উপর থাকছে বেশ কয়েকটি বিস্তারিত লেসন যেখানে আপনাকে WordPress কি, কেন, কিভাবে ব্যবহার করবেন তার বিস্তারিত প্র্যাক্টিক্যাল করে দেখানো হবে।

৯. এছাড়াও পাবেন অনলাইনে আয়ের উপর কিছু গাইডলাইন

এই টিউটোরিয়াল থেকে নতুনদের কি লাভ হবে?

আপনারা যারা বুঝতে পারেন না HTML, CSS, PHP, WordPress ইত্যাদি কি, আবার ওয়েব ডিজাইন কি এবং ডেভেলপমেন্ট ই বা কি? ওয়ার্ডপ্রেস এর কি কাজ, জুমলার কি কাজ? কেন? এই সকল প্রশ্নের উত্তর থাকবে এখানে।

আর সবচেয়ে বড় যে জিনিসটি আপনি শিখতে পারবেন সেটি হচ্ছে- “ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট সম্পর্কে একটি সুস্পষ্ট ধারনা এবং নিজের হাতে করা প্রথম ওয়েবসাইট!”

ভিডিও টিউন কেন? লিখিত টিউন ও তো করতে পারতেন?

হ্যা, আমি জানি, আপনারা অনেকেই লিখিত টিউনের ভক্ত। বিজ্ঞান কিন্তু সেটা বলে না। আমরা সেই জিনিসটাই সবচেয়ে ভাল শিখতে পারি যেটা আমারা শুনি এবং দেখি। আর এই শিক্ষা আমরা কেবল ভিডিও টিউটোরিয়াল থেকেই পেয়ে থাকি। তাছাড়া এখানে এমন অনেক জিনিস আছে যেটা আপনাদের হাতে কলমে না দেখিয়ে দিলে আপনারা বুঝতে পারবেন না। তাই আপনাদের জন্য এই ভিডিও টিউটোরিয়াল এর ব্যবস্থা। ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমেই সবচেয়ে ভালভাবে শেখা সম্ভব বলে আমি মনে করি।

আমার নেট এর স্পীড তো স্লো? তাহলে কিভাবে দেখব?

সমস্যা নেই, যাদের নেট স্পীড স্লো তাদের জন্য ইউটিউব লিঙ্ক এর পাশাপাশি ডাউনলোডের লিঙ্ক ও দেয়া হবে। ফলে আপনি ইউটিউব থেকে সরাসরি না দেখতে পারলেও ডাউনলোড করে দেখতে পারবেন।

তো আর দেরি কেন? এখনই যোগ দিন আমাদের সাথে। আর রেডি হন ধারাবাহিক ভিডিও টিউনের জন্য। খুব তাড়াতাড়ি ই আইটি বাড়িতে ধারাবাহিক টিউন শুরু হবে ইনশাআল্লাহ্‌।

আজ থেকেই শেখা শুরু করুন আইটি বাড়ি থেকেই!

আপনি যদি এই টিউটোরিয়াল গুলো একসাথে পেতে চান তাহলে এখানে ক্লিক করুন

সবার আগে ভাল জিনিস পেতে আজই যোগ দিন আমাদের ফেসবুক গ্রুপে। আমাদের ফেসবুক গ্রুপ।

The following two tabs change content below.

আব্দুল কাদের (এডমিন)

নিজের সম্পর্কে বলার তেমন কিছুই নেই, খুব সাধারন একটি ছেলে। লিখাপড়া করছি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে। ছোটবেলা থেকেই টেকনোলোজির প্রতি ভীষণ আগ্রহ ছিল। তাই শেষপর্যন্ত টেককেই বেছে নিয়েছি পথ চলার সঙ্গী হিসেবে। কাজ করি ওয়েব ডেভেলপিং এবং ডিজিটাল মার্কেটিং নিয়ে। ভালবাসি আইটি সংক্রান্ত নতুন কিছু শিখতে। আমার শেখা তখনই স্বার্থক যখন সেটা আমি আরেকজনের মাঝে ছড়িয়ে দিতে পারব। আর এই জন্যই প্রতিষ্ঠা করেছি আইটি বাড়ি। ইনশাআল্লাহ আমাদের স্বপ্নের লাল সবুজের ডিজিটাল বাংলাদেশ হবেই হবে।

Check Also

সম্পূর্ণ ফ্রীতেই তৈরি করে নিন আপনার জীবনের প্রথম ওয়েবসাইট! ওয়েব ডিজাইনে আগ্রহীদের পথচলা শুরু হোক আজ থেকেই। ভিডিও চেইন টিউন [পর্ব-৫]

কেমন আছেন সবাই? গত পর্বে আমরা দেখেছি আপনি কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে পোস্ট করতে পারেন। …

7 comments

  1. ভাইয়া আপনার ভিডিও টিউটোরিয়াল সম্পূর্ন আমরা যারা নতুন তাদের জন্য খুব ভাল এবং সহজ আমি নিজে আগে ভাবতাম এইচটিএমএল কি? ধুর এইসব কি করে হবে এটাও কি শিখা সম্ভব এবং এত টাকা দিয়ে কোর্স করা সম্ভব ছিল না। আমি কঠিন করে দেখতাম কিন্তু আপনার ভিডিও দেখে আমি খুব সহজেই বুঝতে পেরেছি।এবং আমি সম্পুর্ন এইচটিএমএল দ্বারা একটা নিজস সাইট তৈরী করেছি।এটাই আমার প্রথম প্রজেক্ট http://somoyershate.com/ এখন আমি আপনার নতুন টিউটোরিয়াল ওয়ার্ডপ্রেস ডেভলপমেন্ট এর জন্য অপেক্ষা করছি আশা করছি এটাও আমি শিখে ভাল ওয়ার্ডপ্রেস থিম ডেভলপার হতে পারবো। ধন্যবাদ আব্দুল কাদের ভাই আপনাকে আমাদের মত নতুনদের এত সুন্দর টিউটোরিয়াল উপহার দেওয়ার জন্য।

  2. ভাই শুরু করে দিন………..ইনশআল্লাহ, আমি আপনার সাথে আছি।

  3. Vi, waiting eargly for this series of course.please start as soon as possible.

  4. amar khub dorker Kobe theke, Kibhabe,

  5. ভালো হয়েছে। চালিয়ে যান। ধন্যবাদ।

  6. ভাই সব কিছুই ঠিকমতো করেছি। কিন্তু ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর সাইট এ ডুকতে পারছি না। সার্ভার নট পাউন্ড দেখাচ্ছে। সমস্যা কোথায়?

  7. আমি একজন ব্যাংকার গুগোল থেকেই আইটি বাড়ীর খোজ পাই। আসলে সত্যি কথা বলতে কি আইটি বাড়ীর টিউটরিয়াল দেখে আমি এস.ই.ও এবং একটি ওয়েব সাইট করেছি মাঝে মাঝে সমস্যায় পড়েছি। যা এডমিন কাদের ভাই কে বলার সাথে সাথে আমি সমাধান পেয়েছি এবং আমি তার একজন শুভাকাংক্ষি বলতে পারেন। আসলে এতটা আনন্তরিক ছেলে আমি পাইনি। খুব ভালো না হলেও একটি ওয়েব সাইট করতে পেরেছি তাতেই নিজেকে নিজের কাছে ভালো লাগছে। (ডোমেইন হোষ্টিং কাদর ভাইয়ের নিকট থেকেই নেয়া)
    যদি হাতে একটু সময় থাকে http://earning-tutorial.com

    ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *