Home / ওয়েব ডিজাইন / আইটি বাড়ি নিয়ে এল “ওয়েব ডিজাইন প্লাস” –বাংলা ভিডিও টিউটোরিয়াল! থাকছে Responsive Web Design এবং PSD to HTML একই সাথে!

আইটি বাড়ি নিয়ে এল “ওয়েব ডিজাইন প্লাস” –বাংলা ভিডিও টিউটোরিয়াল! থাকছে Responsive Web Design এবং PSD to HTML একই সাথে!

ওয়েব ডিজাইন শেখার জন্য প্রথমেই প্রয়োজন HTML, CSS জানা। HTML, CSS এবং এর সাথে Java Script এর সঠিক ব্যবহার জানা থাকলে যে কেউ ওয়েব ডিজাইন করতে পারেন। কিন্তু ফ্রীল্যান্স মার্কেটে কাজ করতে গেলে বা প্রোফেশনাল কাজ করতে গেলে এর সাথে প্রয়োজন আরো বাড়তি কিছু। সেটা হচ্ছে Responsive Web Design. এর সাথে আরো আছে PSD to HTML. শুধু মাত্র এই দুইটা বিষয়ের উপরেও প্রচুর কাজ পাওয়া যার অনলাইন এবং লোকাল মার্কেটগুলোতে। প্রকৃতপক্ষে, বর্তমান সময়ে প্রতিটি ওয়েবসাইট রেস্পন্সিভ ফরম্যাটে করা হচ্ছে। এর জন্যই দিন দিন এর চাহিদা ক্রমশ বেড়েই চলেছে।

এই ক্রমবর্ধমান চাহিদার কথা মাথায় রেখেই আইটি বাড়ি নিয়ে এল- “ওয়েব ডিজাইন প্লাস”- বাংলা ভিডিও টিউটোরিয়াল। এখানে PSD থেকে HTML কনভার্সন এবং Responsive Web Design নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

যারা জানেন না Responsive Web Design এবং PSD to HTML কি তারা প্রথমে একটু জেনে নিনঃ

Responsive Web Design:

রেস্পন্সিভ ওয়েব ডিজাইন হচ্ছে একটি ওয়েবসাইটকে কিভাবে কম্পিউটারের পাশাপাশি আরও বিভিন্ন সাইজের ডিভাইসের( যেমন- ট্যাব, স্মার্ট মোবাইল, নরমাল মোবাইল ) জন্য পারফেক্টলি লেআউট তৈরি করার টেকনিক। এটা হচ্ছে কিভাবে একটি ওয়েবসাইটের প্রতিটি উপাদানকে যে কোন সাইজের ডিভাইসে যাতে সুন্দরভাবে দেখানো যায় সেই টেকনিক। গুগলের মোবাইল ফ্রেন্ডলি আপডেট অনুযায়ী প্রত্যেকটি ওয়েবসাইটকে বাধ্যতামূলক রেস্পন্সিভ করার কথা বলা হয়েছে। এর পর থেকে ফ্রীল্যান্স সহ বিভিন্ন মার্কেটে এর চাহিদা ব্যাপক হারে বেড়েছে। এর জন্যই প্রত্যেক ওয়েব ডিজাইনারের জন্য রেস্পন্সিভ ওয়েবডিজাইন জানা এখন অনেকটাই বাধ্যতামূলক হয়ে দাডিয়েছে।

PSD to HTML:

পিএসডি টু এইচটিএমএল হচ্ছে একটি ওয়েবসাইটের পিএসডি ফাইল বা ছবি দেখে সেই অনুযায়ী ওয়েবসাইট ডিজাইন করার টেকনিক। যে কোন ওয়েবসাইট তৈরির পূর্বে সাধারণত সেই ওয়েবসাইটের ছবি বা পিএসডি তৈরি করা হয়। সেই ছবি দেখে কোন একজন ওয়েব ডিজাইনার এইচটিএমএল, সিএসএস দিয়ে সেটাকে কোডে কনভার্ট করে। এটাই হচ্ছে পিএসডি টু এইচটিএমএল। যেহেতু ওয়েবসাইটের প্রতিটি পেইজ ডিজাইনের জন্য পিএসডি ফাইল তৈরি করা হয়ে থাকে, এই জন্য এটারও প্রচুর চাহিদা রয়েছে।

** প্রকৃতপক্ষে রেস্পন্সিভ ওয়েব ডিজাইন এবং পিএসডি টু এইচটিএমএল জানা থাকলে যে কেউ ওয়েব ডিজাইনে নিজেকে অন্য এক লেভেলে নিয়ে যেতে পারেন। 

চলুন দেখে নেয়া যাক কি কি থাকছে আমাদের এই “ওয়েব ডিজাইন প্লাস” কোর্সে-

ওয়েব ডিজাইন প্লাস ডিভিডি কভার পেইজ
ডিভিডি কভার পেজ

Responsive Web Design এর প্রোজেক্ট সমূহঃ

  1. রেস্পন্সিভ ওয়েব ডিজাইন কি?
  2. এটা কেন গুরুত্বপূর্ণ?
  3. কিভাবে করতে হয়?
  4. বিভিন্ন ধরনের পেইজ লে-আউট সম্পর্কে ধারনা
  5. Static বা Fixed পেইজ লে-আউট তৈরি
  6. Liquid বা Fluid পেইজ লে-আউট তৈরি
  7. Adaptive পেইজ লে-আউট তৈরি
  8. Responsive পেইজ লে-আউট তৈরি
  9. কেন রেস্পন্সিভ পেইজ লে-আউট সবচাইতে বেশি কার্যকরী
  10. আলাদা আলাদা পেইজ লে-আউট তৈরির পরে সরাসরি ওয়েবসাইট নিয়ে কাজ করা হয়েছে
  11. হেডার, মেন্যু, কন্টেন্ট, ফুটার ইত্যাদি বিভিন্ন অংশ রেস্পন্সিভ করার মাধ্যমে ধীরে ধীরে পূর্ণাঙ্গ ওয়েবসাইটটিকে রেস্পন্সিভ করা হয়েছে
  12. অধিক প্র্যাক্টিসের জন্য প্রয়োজনীয় সফটওয়্যার এবং সোর্স কোড দেয়া হয়েছে
  13. থাকছে অত্যন্ত বিস্তারিত আলোচনা, সাথে HD কোয়ালিটির ভিডিও এবং ক্লিয়ার সাউন্ড কোয়ালিটি

PSD to HTML এর প্রোজেক্ট সমূহঃ

  1. PSD কি?
  2. PSD দিয়ে কি করা হয়, কিভাবে?
  3. Adobe Photoshop সম্পর্কে বেসিক ধারনা
  4. PSD ফাইল সম্পর্কে বেসিক ধারনা
  5. PSD থেকে HTML এ কনভার্ট করতে গেলে কি রুলস ফলো করতে হবে
  6. পিএসডি থেকে সরাসরি প্র্যাক্টিক্যাল কনভার্সন
  7. ২ টি ফুল লাইভ প্রোজেক্ট
  8. প্রোজেক্টের মধ্যেই বিস্তারিত আলোচনা এবং সরাসরি প্রয়োগ
  9. সম্পূর্ণ HD ভিডিও কোয়ালিটি এবং ক্লিয়ার সাউন্ড

 

সম্পূর্ণ প্র্যাক্টিক্যাল কাজ করে দেখানোর মাধ্যমে তৈরি করা হয়েছে আমাদের এই বাংলা ভিডিও টিউটোরিয়াল কোর্সটি। এটি দেখে আপওয়ার্ক, ফ্রীল্যান্সার, ফাইভার, পিপল পার আওয়ার সহ যে কোন ফ্রীল্যান্স মার্কেট এবং এর বাইরেও কাজ করা সম্ভব।
************************************************************

কোর্স সম্পর্কে আরো একটুঃ

মূল্যঃ  ৩০০ টাকা
ডিভিডি এর সংখ্যা- ১ টি
লেসন এর সংখ্যা- Responsive Web Design এ- ১৮ টি এবং PSD to HTML এ- ২৮ টি
টোটাল সময়- Responsive Web Design এ- ২ ঘণ্টা ৭ মিনিট এবং PSD to HTML এ- ৪ ঘণ্টা ২২ মিনিট

বিশেষ দ্রষ্টব্যঃ যারা টিউটোরিয়াল এর মোট সময়, ভিডিও সংখ্যা এবং ডিভিডি সংখ্যা দেখে টিউটোরিয়াল কেনেন, তাদের জন্য আইটি বাড়ি নয়। আইটি বাড়ি কোয়ালিটিতে বিশ্বাস করে, অযথা অতিরিক্ত সময়, বিশাল নম্বরের ভিডিও সংখ্যা এবং ডিভিডি এর সংখ্যায় নয়।

************************************************************

এই কোর্সের জন্য আগে থাকতে যা জানতে হবেঃ

এই কোর্সটি করতে হলে আপনাকে আগে থাকতে HTML, CSS এবং JavaScript এর ব্যবহার জানতে হবে। এগুলো জানা না থাকলে আপনি এই কোর্সটি করতে পারবেন না। তাই আপনার যদি এই বিষয়গুলো জানা না থেকে থাকে তাহলে এখনই আমাদের টিউটোরিয়াল দেখে আগে HTML, CSS এবং JavaScript এর ব্যবহার শিখে নিন।

HTML, CSS এবং JavaScript এর ব্যবহার শিখতে আমাদের এই টিউটোরিয়াল সংগ্রহ করুন- “নিজেই শিখি ওয়েব ডিজাইন । বাংলা ভিডিও টিউটোরিয়াল

* টিপস- আপনি চাইলে  উপরের  “নিজেই শিখি ওয়েব ডিজাইন” এবং এই “ওয়েব ডিজাইন প্লাস” দুটো টিউটোরিয়াল একই সাথে অর্ডার করতে পারেন।

************************************************************
যেভাবে সংগ্রহ করবেন আমাদের সকল ডিভিডিঃ

ডিভিডি  অর্ডার করবেন যেভাবে (সারা দেশের যে কোন প্রান্ত থেকে সংগ্রহ করুন)-

 

ঢাকা সিটির ভেতর থেকে অর্ডার করতে এখানে ক্লিক করুন।

ঢাকার সিটির বাইরে এবং অন্যান্য জেলা থেকে অর্ডার করতে এখানে ক্লিক করুন। 

 

বাংলাদেশের বাইরে থেকে নিতে চাইলেঃ

বাংলাদেশের বাইরে থেকেও আপনি এটি নিতে পারবেন। উল্লেখ্য, ভারত, ইটালি, জাপান এবং যুক্তরাজ্যে অত্যন্ত কম খরচে পাঠানো সম্ভব। এর জন্য ই-মেইল করুন- এই ঠিকানায়।

** ভাল থাকবেন সবাই। ভাল লাগলে নিচ থেকে শেয়ার করুন। **

The following two tabs change content below.

আব্দুল কাদের (এডমিন)

নিজের সম্পর্কে বলার তেমন কিছুই নেই, খুব সাধারন একটি ছেলে। লিখাপড়া করছি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে। ছোটবেলা থেকেই টেকনোলোজির প্রতি ভীষণ আগ্রহ ছিল। তাই শেষপর্যন্ত টেককেই বেছে নিয়েছি পথ চলার সঙ্গী হিসেবে। কাজ করি ওয়েব ডেভেলপিং এবং ডিজিটাল মার্কেটিং নিয়ে। ভালবাসি আইটি সংক্রান্ত নতুন কিছু শিখতে। আমার শেখা তখনই স্বার্থক যখন সেটা আমি আরেকজনের মাঝে ছড়িয়ে দিতে পারব। আর এই জন্যই প্রতিষ্ঠা করেছি আইটি বাড়ি। ইনশাআল্লাহ আমাদের স্বপ্নের লাল সবুজের ডিজিটাল বাংলাদেশ হবেই হবে।

Check Also

সম্পূর্ণ ফ্রীতেই তৈরি করে নিন আপনার জীবনের প্রথম ওয়েবসাইট! ওয়েব ডিজাইনে আগ্রহীদের পথচলা শুরু হোক আজ থেকেই। ভিডিও চেইন টিউন [পর্ব-৪]

গত পর্বে আমরা দেখেছি কিভাবে আপনি আপনার ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারেন। আজকের পর্বে আমরা …

3 comments

  1. IT Bari teaching us all knowledgeable things.

  2. I got a lot knowledge from this tutorial, web design…

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *