Home / SEO Bangla Tutorial / ওয়েব ডিজাইন/গ্রাফিক্স ডিজাইন সেক্টর যেটাই হোক না কেন, দেখুন SEO কিভাবে আপনাকে সহজে কাজ এনে দিতে পারে

ওয়েব ডিজাইন/গ্রাফিক্স ডিজাইন সেক্টর যেটাই হোক না কেন, দেখুন SEO কিভাবে আপনাকে সহজে কাজ এনে দিতে পারে

আমরা সবাই জানি, মার্কেটিং হচ্ছে যে কোন ব্যবসার প্রধান অংশ। আর এটাও জানি যে ফ্রীল্যান্সিং মানেই এক ধরণের স্বাধীন চাকরি। কিন্তু এটা কয়জন জানি যে অনলাইনে শুধু ফ্রীল্যান্সিং ই নয় এর পাশাপাশি একই নলেজ ব্যবহার করে ব্যবসা ও করা সম্ভব??

কেমন হবে ভাবুন তো, যদি এই ফ্রীল্যান্সিং এর সাথে নিজের একটা ব্যবসা জুড়ে দেয়া যায়? যদি এখানে একটু টেকনিক্যালি মার্কেটিং করে নিজের একটি ব্র্যান্ড তৈরি করা যায়?

হ্যা সেটা সত্যিই সম্ভব, কিন্তু প্রশ্ন হচ্ছে- কিভাবে?

সত্যি বলতে এর একক কোন উত্তর নেই, কারন বাস্তব জীবনে যেমন ব্যবসা করার রয়েছে হাজার হাজার উপায় ঠিক একইভাবে অনলাইনেও ব্যবসার উপায়ের অভাব নেই। সঠিক ভাবে চিন্তা করলে প্রায়ই ব্যবসায় নতুন নতুন টেকনিক বের হয়ে আসে এবং সেই টেকনিক অবলম্বন করে অনেকেই মার্কেট থেকে আয় করে নেয় বেশ মোটা অঙ্কের টাকা। (হারাম নয়, বরং হালাল উপায়েই :))

তবে যাই হোক, এটা তো সবার স্বীকার করতেই হবে যে কোন ব্যবসার প্রসারের জন্য ওই প্রতিষ্ঠানের পণ্য বা সার্ভিসের মার্কেটিং এর বিকল্প কিছু নেই।  যেহেতু ফ্রীল্যান্সিং বা অনলাইন আয়ের এই পুরো পেশাটাই অনলাইন ভিত্তিক অর্থাৎ ডিজিটাল, এজন্য ডিজিটাল মার্কেটিং হতে পারে এখানে নিজের ইনকাম লেভেলে বাড়ানোর বেশ কার্যকরী একটু উপায়।

মাথা খাটাতে হবে একটু ভাইজান…

এই ডিজিটাল মার্কেটিং এর কিন্তু রয়েছে অনেক শাখা প্রশাখা। তার মধ্যে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এবং সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা SEO হচ্ছে প্রধান দুটি সেক্টর।

এই পর্বে আলোচনা করা হয়েছে কিভাবে SEO শিখে আপনি আপনার ফ্রীল্যান্সিং ক্যারিয়ারের পাশাপাশি একই নলেজ কে ব্যবহার করে ব্যবসা করতে পারেন। এই পুরো প্রক্রিয়াটি সহজে বোঝার জন্য প্রথমে আমাদের একটু বুঝতে হবে যে SEO জিনিসটা মূলত কি?

SEO হচ্ছে সার্চ ইঞ্জিনের সাথে কোন ওয়েবসাইটের অপটিমাইজেশন যেটার মাধ্যমে কোন প্রতিষ্ঠানের লিডস, সেলস বাড়ানো সম্ভব হয়।

যেমন ধরুন- আপনি যদি গুগলে Web Design Bangla Tutorial লিখে সার্চ করেন দেখবেন আমাদের ওয়েবসাইট (আইটি বাড়ি) চলে এসেছে।

web-design-bangla-tutorial

এখন কথা হচ্ছে কিভাবে আমাদের ওয়েবসাইট গুগলের সার্চ রেজাল্টে চলে এসেছে? Google কি তাহলে আমাদের সাথে কোন চুক্তি করেছে?

নাহ, ঠিক যে কাজটি করার কারনে আমাদের ওয়েবসাইট গুগলের সার্চ রেজাল্টে এসেছে সেটাই হচ্ছে SEO.

⇊ এসইও সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন ⇊

⇊ এসইও সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন ⇊

এখন প্রশ্ন হচ্ছে এই এসইও শিখে আমি কিভাবে আমার ফীল্যান্সিং ক্যারিয়ারকে বুস্ট করতে পারবো?

দেখুন, আপনার-আমার মত প্রতিদিন গুগলে কোটি কোটি মানুষ বিভিন্ন তথ্য, পণ্য বা সার্ভিস খুজে থাকে। এখন আপনি যেই বিষয়ে ফ্রীল্যান্সিং করেন, ধরে নিচ্ছি আপনি গ্রাফিক্স ডিজাইন এর কাজ করেন। এই গ্রাফিক্স ডিজাইন সার্ভিসের জন্যও কিন্তু প্রতিদিন অনেক ক্লাইন্ট গুগলে সার্চ করছে।

এবার আপনি যদি আপনার এই গ্রাফিক্স ডিজাইন সার্ভিস নিয়ে একটি ওয়েবসাইট করবেন এবং যদি সেটাকে SEO করে র‍্যাঙ্কিং এ নিয়ে আসতে পারেন তাহলে যে ক্লাইন্ট গুলো Google-এ গ্রাফিক্স ডিজাইন সার্ভিস খুজছে তারা আপনার ওয়েবসাইটে প্রবেশ করবে এবং সেখান থেকে আপনার সার্ভিস অর্ডার করবে।

এখানে মজার বিষয়টা লক্ষ্য করেছেন কি?

ফ্রীল্যান্সিং এ আপনি ক্লাইন্টের কাছে বিড করে করে কাজের জন্য যেতেন, কিন্তু SEO তে কি হচ্ছে? ক্লাইন্ট গুগলে সার্চ করে আপনার ওয়েবসাইটে আসছে এবং  আপনার থেকে সার্ভিস নিচ্ছে। তার মানে অনেকটাই টাকা আপনাকে খুজে নিচ্ছে এমন বিষয় 🙂

হ্যা, ঠিক এভাবেই তৈরি করে নিতে পারেন আপনার Brand Identity

আচ্ছা একটি উদাহরণ দিন তো?

web design service

Pavan Kumarছবিটি দেখুন, ইনি হচ্ছেন Mr. Pavan Kumar, একজন ওয়েব ডিজাইনার। উনি ওয়েবডিজাইন সার্ভিস প্রোভাইড করেন। তো গুগলে কেউ “Website Design Service in Hyderabad” লিখে সার্চ করলে ওনার ওয়েবসাইট র‍্যাংক করছে। এখন ইন্ডিয়ার হায়দারাবাদের কোন ক্লাইন্ট যখনই ওয়েবসাইট ডিজাইন সার্ভিসের জন্য গুগলে সার্চ করবে তখন Pavan এর ওয়েবসাইট খুজে পাবে এবং সেখান থেকে কিন্তু অনেক বড় একটা চান্স আছে ওই ক্লাইন্টগুলো তার ওয়েবসাইটে ঢুকবে এবং সেখান থেকে তার সার্ভিস অর্ডার করবে।

ঠিক এই সেইম কাজটা কিন্তু আপনিও ঘরে বসেই করতে পারেন!

আপনার নিজের একটি ওয়েবসাইট তৈরি করে সেটাকে SEO করার মাধ্যমে ঘরে বসেই বিভিন্ন দেশ, জেলার জন্য গুগলের র‍্যাংক এ নিয়ে এসে প্রচুর পরিমাণ অর্ডার জেনারেট করতে পারেন ঘরে বসেই! এর জন্য করা লাগবে না কোন বিড এবং যেতে হবে না কোন মার্কেটপ্লেসে!

বরং এটাই হচ্ছে বুদ্ধিমানের কাজ 😉 এবং অধিকাংশ ফ্রীল্যান্সাররাই কিছুদিন ফ্রীল্যান্সিং করে পরবর্তীতে এইভাবে নিজের ব্যবসা গড়ে তুলছেন বড় পরিমাণ টাকা আয় করার জন্য।

মাত্র ৩ টি ধাপে বুস্ট করতে পারেন নিজের ফ্রীল্যান্সিং ক্যারিয়ারঃ

১. প্রথমে ওয়েবসাইট তৈরি করতে হবে যেখানে আপনার সার্ভিস গুলোর তালিকা দেয়া থাকবে

২. সেটার SEO করে Google-এ র‍্যাংক করতে হবে

৩. এবার দেখবেন আপনাকে কাজ খুজতে হবে না, রবং গুগলে সার্চ করে ক্লাইন্ট-ই আপনাকে নক করবে আপনার থেকে সার্ভিস নেয়ার জন্য

এত সহজ হলে সবাই তো এটাই করতো?

আসলে একটি সত্যি কথা কি জানেন, ৯৯% লোক শুধু শুনেই যায়, ৫-১০ মিনিট কল্পনা করে যে সে কাজ করে এই করবে সেই করবে একদম উল্টিয়ে ফেলবে। দুই একদিন ট্রাই ও করে কিন্তু এরপরে তাকে আর খুজে পাওয়া যায় না। সত্যিকার অর্থে কোন অ্যাকশন-ই নেয় না। এবং এটাই অন্যতম প্রধান কারন লাইফে ফেইল করার। এমনকি অনেক বড় একটি চান্স আছে আপনিও হয়ত আমার এই কথাটা শুনেই যাবেন কিন্তু কোন অ্যাকশন নিবেন না।

যারা অ্যাকশন অর্থাৎ প্ল্যান মাফিক কাজ করার সাহস রাখে সফলতা কেবল তাদের কাছেই ধরা দেয়।

যাই হোক, আপনি যদি এখন কনফিউশনে থাকেন যে কিভাবে ওয়েবসাইট করবেন এবং কিভাবে সেটার SEO করবেন তাহলে আপনার জন্য সহজ সমাধান দিচ্ছে আইটি বাড়ি। ওয়েব ডিজাইন এবং এসইও দুটোই শেখার জন্য আমাদের রয়েছে বাংলা ভিডিও টিউটোরিয়াল।

যারা ইতিমধ্যেই ওয়েব ডিজাইন এর কাজ করছেন তারা চাইলে নিজের জ্ঞানকে আরেকটু ঝালাই করার জন্য এটি শিখতে পারেন এবং ওয়েব ডিজাইনে নিজের আর্নিং কে বুস্ট করার জন্য SEO টি সংগ্রহ করতে পারেন।

অপরদিকে, যারা গ্রাফিক্স ডিজাইন করেন তারা ওয়েব ডিজাইন+ এসইও এই দুটো ই আপনার প্রতিদিনের পাশাপাশি একটু একটু করে শিখে গ্রাফিক্স ডিজাইন এর উপরেই সম্পূর্ণ নতুন একটি ব্যবসা প্রতিষ্ঠার কাজ এখনই শুরু করে দিতে পারেন।

আর যারা একদমই নতুন, জাস্ট অনলাইনে ইনকাম শুরু করতে চাচ্ছেন তারা SEO দিয়েই শুরু করুন নিজের ক্যারিয়ার।

আবারো বলছি, পৃথিবীতে সফল হওয়ার আইডিয়ার অভাব নেই, স্বপ্ন দেখার লোকের ও অভাব নেই, তবে সত্যিকার  অভাব হচ্ছে সেই আইডিয়ার উপরে মন থেকে সাহস নিয়ে কাজ করার লোকের।

সিদ্ধান্ত আপনার, দেশের আর বাকী ৫০ জন ফ্রীল্যান্সারের মত সেই মিডেল টাইপ আর্নিং ই করবেন? নাকি নিজের মেধার পেছনে ইনভেস্ট করে একই সেক্টর থেকে প্রতিষ্ঠা করবেন নিজের ব্র্যান্ড এবং ব্যবসা প্রতিষ্ঠান।

তবে যারা চাচ্ছেন এবার সত্যিই নিজের ইনকাম কে অন্য লেভেলে নিয়ে যেতে বা নতুন করে শুরু করতে, তাদের জন্য….

ওয়েব ডিজাইন+ডেভেলপমেন্ট এবং SEO এই দুটোর ভিডিও টিউটোরিয়াল DVD গুলোতে আমরা দিচ্ছি স্পেশাল ডিস্কাউন্ট!!

এগুলোর রেগুলার প্রাইস ৩০০০+২০০০ = ৫০০০ টাকা হলেও স্পেশাল ছাড়ে এখন অর্ডারে নিতে পারবেন মাত্র ২০০০ টাকায়!

তবে আপনি চাইলে শুধু এসইও কিংবা ওয়েব ডিজাইন+ডেভেলপমেন্ট কোর্সটি আলাদা ভাবেও অর্ডার করতে পারেন।

এ সুযোগ শেষ হওয়ার আগেই অর্ডার করুনঃ

আপনার নাম(*):

মোবাইল নং(*):

Extra Mobile No.

আপনি যা অর্ডার করছেন(*):
scmp_

ডেলিভারি অ্যাড্রেস(*):

অর্ডারে টিক দিন (*):
Web Guru- 1200/=SEO DVD- 990/=Web Guru+SEO Combo Pack- 2000/= Only!


* তথ্য জানার প্রয়োজনে সরাসরি ডায়াল করুন- 09604400400 (10AM-9PM) [*কলচার্জ- ৮০ পয়সা/মিনিট প্রায়]

অথবা ফেসবুকে মেসেজ করুন এখানে

এই কোর্সগুলো সম্পর্কে আরো বিস্তারিত জানতে চান?

এসইও কোর্স সম্পর্কে বিস্তারিত জানুন এখানে

ওয়েব ডিজাইন+ডেভেলপমেন্ট কোর্স সম্পর্কে বিস্তারিত জানুন এখানে

এ বিষয়ে হেল্প প্রয়োজন?

নির্দ্বিধায় ফেসবুকে মেসেজ করুন এখানে

এই পোস্টটি কি আপনার পরিচিত কোন বন্ধু/বান্ধবীকে হেল্প করতে পারে অনলাইনে ইনকামের ব্যাপারে?

তাহলে নিচের ফেসবুক আইকনে ক্লিক করে শেয়ার করুন তার সাথে। শেয়ারিং ইজ কেয়ারিং 🙂

কমেন্টে জানান এরপরে কোন বিষয়ে জানতে চান? আপনাদের কমেন্ট গুলো থেকে তৈরি করা হবে কন্টেন্ট।

The following two tabs change content below.

আব্দুল কাদের (এডমিন)

নিজের সম্পর্কে বলার তেমন কিছুই নেই, খুব সাধারন একটি ছেলে। লিখাপড়া করছি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে। ছোটবেলা থেকেই টেকনোলোজির প্রতি ভীষণ আগ্রহ ছিল। তাই শেষপর্যন্ত টেককেই বেছে নিয়েছি পথ চলার সঙ্গী হিসেবে। কাজ করি ওয়েব ডেভেলপিং এবং ডিজিটাল মার্কেটিং নিয়ে। ভালবাসি আইটি সংক্রান্ত নতুন কিছু শিখতে। আমার শেখা তখনই স্বার্থক যখন সেটা আমি আরেকজনের মাঝে ছড়িয়ে দিতে পারব। আর এই জন্যই প্রতিষ্ঠা করেছি আইটি বাড়ি। ইনশাআল্লাহ আমাদের স্বপ্নের লাল সবুজের ডিজিটাল বাংলাদেশ হবেই হবে।

Check Also

Earn From Website

একটি ওয়েবসাইট হতে পারে আপনার সারা জীবনের স্থায়ী উপার্জন। দেখুন কিভাবে।

আমরা সব সময়ই বলি, অনলাইনে আয়ের দুটি রাস্তা। এক, চাকরি করা এবং দুই, ব্যাবসা করা। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *