Home / ওয়েবসাইট ডিজাইন / চলুন ফ্রীল্যান্সিং করি- “অন্ধকারে না থেকে সঠিক ধারনা নেই, নিজেই নিজের ক্যারিয়ার গড়ি”- পর্ব-০৪ (কি কাজ শিখবেন, কিভাবে শিখবেন?- ওয়েব ডিজাইন যেভাবে শিখবেন)

চলুন ফ্রীল্যান্সিং করি- “অন্ধকারে না থেকে সঠিক ধারনা নেই, নিজেই নিজের ক্যারিয়ার গড়ি”- পর্ব-০৪ (কি কাজ শিখবেন, কিভাবে শিখবেন?- ওয়েব ডিজাইন যেভাবে শিখবেন)

যথারীতি আবার আপনাদের মাঝে ফিরে এলাম ফ্রীল্যান্সিং এর ধারাবাহিক টিউন নিয়ে। অনেকেই নতুন অবস্থায় সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না কি কাজ শিখবেন এবং কোথা থেকে শিখবেন। এই রকম যারা সিদ্ধান্ত নিতে পারছেন না বা বুঝতে পারছেন না কোথা থেকে কাজ শিখবেন না তাদের জন্যই আমার আজকের এই টিউন।

আজকের পর্বে থাকছে কিভাবে ওয়েব ডেভলপমেন্ট এর কাজ শিখবেন?
বর্তমান সময়ের একটি জনপ্রিয় এবং হট প্রফেশন হচ্ছে ওয়েব ডেভেলপার। দুই থেকে তিন মাস সময় দিয়ে যদি ভাল করে কাজ শিখতে পারেন তাহলে এই সেক্টরে আপনি অনেক দূর যেতে পারবেন। এখানে রয়েছে বিভিন্ন ক্যাটাগরির কাজ। আর সবচেয়ে বড় কথা হল দিন দিন এর চাহিদা আকাশচুম্বী হয়ে উঠছে।

What IS Web Design Image

প্রথমেই বলি ওয়েব ডেভেলপমেন্ট কি?
ওয়েব ডেভেলপমেন্ট মানে হচ্ছে ওয়েবসাইট তৈরি করা। সেটা হতে পারে যে কোন প্রতিষ্ঠানের জন্য ওয়েব সাইট তৈরি, বা হতে পারে ব্যবসায়িক কোন উদ্যেশ্যে বা হতে পারে পার্সোনাল কোন কাজের জন্য ওয়েব সাইট তৈরি।

এখন একটি ওয়েব ডেভেলপমেন্টের আবার দুইটা অংশ আছে।
১. ওয়েব ডিজাইন
২. ওয়েব প্রোগ্রামিং বা ওয়েব ডেভেলপিং

 

এখন কথা হল ওয়েব ডিজাইন কি?
যে কোন ওয়েবসাইট তৈরি করার পূর্বে প্রথমে সেই সাইটটা দেখতে কেমন হবে সেটা ঠিক করা হয়। এর মানে হচ্ছে সেই ওয়েব সাইটের উপরের অংশে বা হেডিং এ কি থাকবে, কন্টেন্ট কেমন হবে, ফুটার বা নিচের অংশ কেমন হবে, কি কি ইমেজ থাকবে ইত্যাদি আগে থাকতেই নির্ধারণ করা হয় এবং ফটোশপে সেটার একটি খসড়া ডিজাইন করা হয়। এটাকে বলা হয় পিএসডি (PSD) টেমপ্লেট। এই পিএসডি ডিজাইন এর ও অনেক কাজ আছে। তবে সেটা কিন্তু ওয়েব ডিজাইন এর সেক্টরে পরে না। সেটা হচ্ছে গ্রাফিক্স ডিজাইন এর কাজ। যাই হোক, এই পিএসডি ফাইল রেডি হয়ে গেলে তারপর শুরু হয় আসল কোডিং এর কাজ। আপনি গুগলে সার্চ দিলে এমন অনেক পিএসডি টেমপ্লেট খুজে পাবেন যেগুলো থেকে আপনি ওয়েব পেইজ এর ধারনা পাবেন। নেট থেকে ফটোশপে তৈরি বিভিন্ন পিএসডি টেম্পলেট খুজে পেতে গুগলে “Free PSD template for website” লিখে সার্চ করুন। দেখবেন অনেক ধরনের টেম্পলেট চলে আসবে।

এইভাবে যখন একটি ওয়েবসাইটের জন্য পিএসডি ফাইল রেডি করা হয় তখন ক্লাইন্ট সেটা দেখে বুঝতে পারেন তার সাইটটা কেমন হবে। এরপর যদি তার সেই ডিজাইন পছন্দ হয় তখন শুরু হয় মেইন কোডিং এর কাজ। প্রথমে এই পিএসডি টেমপ্লেটটি দেয়া হয় একজন ওয়েব ডিজাইনার এর কাছে।

একজন ওয়েব ডিজাইনার এই পিএসডি দেখে দেখে হুবহু পিএসডি এর মত করে এইচটিএমএল এবং সিএসএস দিয়ে ওয়েব পেইজ তৈরি করবে। এটাকেই বলে ওয়েব ডিজাইন। এখানে সব কিছুই স্ট্যাটিক। এই এইচটিএমএল এবং সিএসএস দিয়ে তৈরি করা সাইটটিকে ক্লাইন্ট পরে একজন ডেভেলপার এর কাছে দিবেন যিনি এই এইচটিএমএল দিয়ে করা সাইটটিকে অনলাইনে রূপান্তর করবেন। অনলাইনে আসা সাইটটিকে বলা হয় ডাইনামিক ওয়েবসাইট। এখানে সবকিছুই অটো হয়, যেমন- লিঙ্ক, ক্যাটাগরি, ব্লগ পোস্ট ইত্যাদি সবকিছুই অটো হয়ে যায় কিন্তু এইচটিএমএল দিয়ে ডিজাইন করা সাইটটি অটোমেটিক নয়। তাই এটিকে স্ট্যাটিক সাইট ও বলা হয়ে থাকে।

এখানে আমার নিজের কাজ করা একটি পিএসডি ফাইলকে ইমেজে রূপান্তর করে এর ছবি দিলাম। পিএসডি এর ছবি দেখতে এখানে ক্লিক করুন– (ইমেজের ফাইল বেশি হওয়ার কারনে আলাদা সাইটে দিলাম)

আর এই পিএসডি থেকে যেই ওয়েব সাইটটি করা হয়েছে সেটি লাইভ দেখুন এখানে

কিন্তু এখন কথা হল ওয়েব ডিজাইন শিখবেন কোথা থেকে-
হ্যাঁ, নতুনদের জন্য এটি একটি অত্যন্ত কষ্টকর ব্যাপার যে, আপনি কাজ শিখবেন কোথা থেকে? আমাদের দেশে অনেক প্রতিষ্ঠান ই আছে যারা ওয়েব ডিজাইন এর কাজ শিখিয়ে থাকে কিন্তু এদের মধ্যে ৯৫% ই আপনাকে ধোঁকা দিবে অথবা আপনাকে কথামত শিখাবে না। তাই কোন প্রতিস্থানে কোর্স করার আগে ভেবে চিন্তে সিদ্ধান্ত নেয়া উচিত। তবে আমি কোন নির্দিষ্ট প্রতিষ্ঠান থেকে কোর্স করতে বলছি না আপনাকে। দেশের যে কয়তি প্রতিষ্ঠান ভাল ওয়েব ডিজাইন শেখায় তাদের যে কারো কাছ থেকেই আপনি ওয়েব ডিজাইন অথবা ডেভেলপমেন্ট শিখতে পারেন। তবে সবচেয়ে ভাল হয় যদি তাদের কাছে কোর্স করার আগে তাদের হিস্টোরি অবশ্যই যাচাই করে নিতে পারেন। আপনার পরিচিত কেউ যদি কোন কোম্পানি এর কাছ থেকে কাজ শিখে উপকৃত হয় তাহলে আপনিও সেই কোম্পানি থেকে শিখতে পারেন।

 

তবে এই ব্যাপারে আমার কিছু ব্যক্তিগত পরামর্শঃ
ব্যক্তিগতভাবে আমি বলব, আপনি কখনই প্রথমে কোন কোম্পানি থেকে কোর্স করতে যাবেন না। আমাদের দেশে বাংলা ভাষায় ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর উপর অনেক ফ্রী টিউটোরিয়াল রয়েছে। এগুলো দেখে আপনি ঘরে বসে কাজ শিখতে পারবেন। প্রথম অবস্থায়ই টিউটোরিয়াল দেখে কাজ শেখা সম্ভব। এমন অনেক উদার মনের মানুষ রয়েছেন যারা ফ্রীতেই আপনাদের জন্য ওয়েব ডিজাইন এর টিউটোরিয়াল দিচ্ছেন। নেটে একটু খুজলেই আপনি এমন অনেক ফ্রী বাংলা ভিডিও টিউটোরিয়াল পাবেন যেখান থেকে আপনি ঘরে বসেই কাজ শিখতে পারবেন। আমি বলব আপনি আগে এই টিউটোরিয়াল গুলো দেখে কাজ শিখেন। টিউটোরিয়াল গুলো ভালভাবে যদি আপনি শেষ করতে পারেন তাহলে অবশ্যই আপনি কাজ করতে পারবেন।তবে এছাড়াও রয়েছে অত্যন্ত তথ্যবহুল ইংরেজী টিউটোরিয়াল। লিন্ডা, টিউটপ্লাস ইত্যাদি এর টিউটোরিয়াল দেখতে পারেন। নেটের বিভিন্ন জায়গায় খুজলেই এই সকল টিউটোরিয়াল গুলো পাবেন। তবে এর পর যদি আপনি মনে করেন আরও অনেক অ্যাডভান্স লেভেলের কিছু শিখবেন তাহলে বাইরের কোন প্রতিষ্ঠান থেকে কোর্স করে নিতে পারেন।

এই ওয়েব ডিজাইন শেখার জন্য আমাদের আইটি বাড়ি এর নিজস্ব বাংলা ভিডিও টিউটোরিয়াল দেখতে পারেন। ওয়েব ডিজাইন এর বাংলা ভিডিও টিউটোরিয়াল সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

এই পর্বে কথা বললাম ওয়েব ডিজাইন নিয়ে। এর পরের পর্বে কথা হবে ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে।

The following two tabs change content below.

আব্দুল কাদের (এডমিন)

নিজের সম্পর্কে বলার তেমন কিছুই নেই, খুব সাধারন একটি ছেলে। লিখাপড়া করছি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে। ছোটবেলা থেকেই টেকনোলোজির প্রতি ভীষণ আগ্রহ ছিল। তাই শেষপর্যন্ত টেককেই বেছে নিয়েছি পথ চলার সঙ্গী হিসেবে। এখন কাজ করছি Ted Cow নামের একটি কোম্পানিতে ওয়েব ডেভেলপার এবং এসইও প্রোজেক্ট ম্যানেজার হিসেবে। ভালবাসি কম্পিউটার সংক্রান্ত নতুন কিছু শিখতে। আমার মতে, আমার শেখা তখনই স্বার্থক হবে যখন সেটা আমি আরেকজনের মাঝে ছড়িয়ে দিতে পারব। আর এই জন্যই প্রতিষ্ঠা করেছি আইটি বাড়ি। ইনশাআল্লাহ আমাদের স্বপ্নের লাল সবুজের ডিজিটাল বাংলাদেশ হবেই হবে।

4 comments

  1. Thanks to it-bari.com and special thanks to kader vai for your most valuable information about the SEO & others.

  2. ami net taka orto ay korta cai.apnader it bari ai program amaka onak udvuddo koraca.so amaka help korun

  3. ami wed desing ke vaba shakbo plz janaben

Leave a Reply

Web Statistics