Home / লাল সবুজের ডিজিটাল বাংলাদেশ / দেশের সেরা এবং ডিজিটাল শিক্ষা ব্যবস্থা হচ্ছে বাংলা ভিডিও টিউটোরিয়াল

দেশের সেরা এবং ডিজিটাল শিক্ষা ব্যবস্থা হচ্ছে বাংলা ভিডিও টিউটোরিয়াল

ভিডিও টিউটোরিয়াল হচ্ছে এমন একটি সিস্টেম- যেখানে আপনি আপনার কম্পিউটারে বা স্মার্টফোন মোবাইলে ভিডিও দেখার মাধ্যমে ঘরে বসেই বিভিন্ন ধরনের বিষয়ে শিখতে পারবেন। আপনি, একই সাথে দেখতে এবং কথা শুনতে পাবেন। বাইরের দেশ গুলোতে অনেক আগে থেকেই ভিডিও টিউটোরিয়াল অত্যন্ত জনপ্রিয় শিক্ষা ব্যবস্থা। এর মাধ্যমে আপনি অনেক ভালভাবেই যে কোন বিষয় শিখতে পারবেন তাও আবার ঘরে বসেই এবং এটির মাধ্যমে প্রাতিষ্ঠানিক কোর্স এর থেকে ভাল শেখা সম্ভব।

IT Bari Intorduce Best Bangla Video Tutorial

তাহলে চলুন দেখি ভিডিও টিউটোরিয়াল দিয়ে শেখার কিছু সুবিধাজনক দিকঃ

  1. প্রাতিষ্ঠানিক কোর্সের ক্ষেত্রে যে কোন ক্লাস মাত্র একবার করে হয় এবং আপনি যদি কোন কারনে ক্লাস মিস করেন তাহলে সেই বিষয়ের সেই জায়গায় দুর্বলতা থেকেই যায়, কিন্তু ভিডিও টিউটোরিয়ালে আপনার কাছে সবগুলো লেসন সবসময়ের জন্যই থাকবে। তাই এই ক্ষেত্রে এই ধরনের দুর্বলতা থাকার কোন সুযোগ নেই
  2. প্রাতিষ্ঠানিক কোর্সের ক্ষেত্রে, আপনি এক ক্লাস দুইবার করতে পারবেন না, কিন্তু ভিডিও টিউটোরিয়াল এ আপনি একই লেসন যতবার খুশি দেখতে পারবেন, এতে করে আপনি প্রতিটি বিষয় অত্যন্ত ক্লিয়ারভাবে শিখতে পারবেন
  3. প্রাতিষ্ঠানিক কোর্সের ক্ষেত্রে তাদের ইচ্ছামত ক্লাস করতে হবে, কিন্তু ভিডিও টিউটোরিয়াল এর ক্ষেত্রে আপনি আপনার সুবিধামত যেখানে খুশি যখন খুশি ভিডিও দেখে শিখতে পারেন
  4. প্রাতিষ্ঠানিক কোর্সের ফি অনেক গুন বেশি হয়ে থাকে, কিন্তু ভিডিও টিউটোরিয়াল এর মূল্য সেই তুলনায় অনেক গুন কম

এছাড়াও বাংলা ভিডিও টিউটোরিয়াল এর আরও অনেক সুবিধা রয়েছে যেগুলো আপনি প্রতিষ্ঠান থেকে কোর্স করতে গেলে পাবেন না।

প্রশ্ন?

তাহলে চলুন, আপনাদের মনে জাগা কিছু প্রশ্ন দেখা যাকঃ

১. প্রতিষ্ঠানে তো হাতে কলমে শেখায়, আপনাদের টিউটোরিয়াল এ কি শেখান?
হ্যা, প্রতিষ্ঠানে আপনি হাতে কলমে শিখতে পারবেন, কিন্তু আইটি বাড়ি এর টিউটোরিয়াল দেখেও আপনি কিন্তু হাতে কলমেই শিখতে পারবেন, কারন এখানে প্রতিটি কাজ হাতে কলমে করে দেখানো হয়েছে

২. প্রতিষ্ঠানে তো শিক্ষককে সরাসরি প্রশ্ন করতে পারি, আপনাদের পারব কি?
হ্যা, অবশ্যই। এত কম মূল্যে টিউটোরিয়াল বিক্রি করার পরেও আপনাদের জন্য রয়েছে আমাদের ফেসবুক গ্রুপ এবং শুধুমাত্র স্টুডেন্টদের জন্য আলাদা ইমেইল সাপোর্ট, যার মাধ্যমে আপনারা টিউটোরিয়াল দেখে তৈরি হওয়া যে কোন সমস্যার সমাধান পাবেন।

এখন আমি আপনাকে বলি? আপনার প্রতিষ্ঠানে কোর্স শেষ হয়ে যাওয়ার পর আপনার প্রতিষ্ঠান কতদিন আপনাকে হেল্প করে?

অত্যন্ত দুঃখজনক হলেও সত্যি, বাংলাদেশের ৯৫% কোম্পানী যারা ফ্রীল্যান্সিং, আউটসোর্সিং, ইত্যাদির কাজ শেখায় তারা কোর্স শেষ হওয়ার পরে কোন রকম হেল্প প্রদান করে না। এমনকি কোর্সের মধ্যেও তেমন কিছুই শেখায় না। প্রতারণার এমন নজির আমাদের দেশে অন্ত্যন্ত সহজলভ্য। কিন্তু হ্যা, এমন অনেক কোম্পানি আছে যারা কোর্স শেষ হওয়ার পরেও হেল্প করে, কিন্তু তাদের কোর্স ফী অনেক বেশি এবং তাদের সংখ্যা অতি নগণ্য।  তার ওপর শুধুমাত্র ২-৩ টি জেলাতেই হাতে গোনা এই ধরনের কিছু ভাল প্রতিষ্ঠান পাওয়া যাবে। এত কিছুর পরেও এত অল্প মূল্যের ডিভিডি হওয়া স্বত্বেও আপনাদের হেল্প এর জন্য রয়েছে আমাদের ফেসবুক কমিউনিটি এবং ইমেইল সাপোর্ট, যেখান থেকে আপনারা হেল্প পাবেন। তাছাড়া, এডমিন এর ফেসবুক আইডি তো আছেই!

কাজেই আশা করছি হয়ত বুঝতে পারছেন, আমাদের টিউটোরিয়াল গুলোর কোয়ালিটি সম্পর্কে। যারা এখনও পর্যন্ত আইটি বাড়ি এর টিউটোরিয়াল দেখেন নাই তারা কখনই বুঝবেন না যে, ভিডিও টিউটোরিয়াল যেকোন জিনিস শেখার ক্ষেত্রে কতটা হেল্পফুল হতে পারে! তাহলে নিজেই দেখে নিন আমাদের এসইও শিখুন অনলাইনে আয় করুন বাংলা ভিডিও টিউটোরিয়াল এর কিছু ভিডিও এখান থেকে।

আর তাই আমরা চেস্টা করে যাচ্ছি এই ধরণের শিক্ষা ব্যবস্থার প্রসার করতে, যাতে করে আমাদের সবার জ্ঞান গুলো আমরা আমাদের সকলের মাঝে শেয়ার করতে পারি। এতে করে প্রকৃত শিক্ষা অর্জন সম্ভব। আশা করি আপনাদের সবাইকেই আমাদের এই চেস্টায় সাথে পাব। কারন, আপনাদের সহযোগিতা ব্যতীত শুধুমাত্র আমাদের একার প্রচেষ্টায় কিছুই সম্ভব নয়।

এই শিক্ষা ব্যবস্থার অংশ হিসেবে অনলাইনে আয় এবং ফ্রীল্যান্সিং এর জন্য আমাদের এই পর্যন্ত বের করা কিছু বাংলা টিউটোরিয়াল এর তালিকা দেখতে এখানে ক্লিক করুন।

নিয়মিত আমাদের ভিডিও আপডেট পেতে ঘুরে আসুন আমাদের ইউটিউব চ্যানেল থেকে, এখানে ক্লিক করে।

দেশে চলছে ডিজিটালাইজেশন, বদলে নিন নিজেকে, দক্ষ করে তুলুন নিজেকে। থাকুন আইটি বাড়ির সাথে। যোগ দিন আমাদের গ্রুপে এখানে ক্লিক করে।

এই শিক্ষা ব্যবস্থা সম্পর্কে আপনাদের যে কোন মতামত, পরামর্শ আমাদের ইমেইল করুন এই ঠিকানায়- admin@itbari.com

The following two tabs change content below.

আব্দুল কাদের (এডমিন)

নিজের সম্পর্কে বলার তেমন কিছুই নেই, খুব সাধারন একটি ছেলে। লিখাপড়া করছি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে। ছোটবেলা থেকেই টেকনোলোজির প্রতি ভীষণ আগ্রহ ছিল। তাই শেষপর্যন্ত টেককেই বেছে নিয়েছি পথ চলার সঙ্গী হিসেবে। এখন কাজ করছি Ted Cow নামের একটি কোম্পানিতে ওয়েব ডেভেলপার এবং এসইও প্রোজেক্ট ম্যানেজার হিসেবে। ভালবাসি কম্পিউটার সংক্রান্ত নতুন কিছু শিখতে। আমার মতে, আমার শেখা তখনই স্বার্থক হবে যখন সেটা আমি আরেকজনের মাঝে ছড়িয়ে দিতে পারব। আর এই জন্যই প্রতিষ্ঠা করেছি আইটি বাড়ি। ইনশাআল্লাহ আমাদের স্বপ্নের লাল সবুজের ডিজিটাল বাংলাদেশ হবেই হবে।

5 comments

  1. give me your number please

  2. i want to buy your seo video please your phone number

  3. Bangladesh is very poor country.We are tring to best to devolope our country.It-bari is a good optatin for it i thing.Thanks It-baris people for your work.

Leave a Reply

Web Statistics