Home / ইউটিউব এসইও / ইউটিউব ভিডিও অপ্টিমাইজেশন- স্টেপ বাই স্টেপ গাইডলাইন

ইউটিউব ভিডিও অপ্টিমাইজেশন- স্টেপ বাই স্টেপ গাইডলাইন

youtube logo

বেশ সময় ধরে ইন্টারনেট ব্যবহার করছেন অথচ ইউটিউব সম্পর্কে জানেন না এমন লোকের সংখ্যা খুব কম। এটি হচ্ছে পৃথিবীর সবচাইতে বড় ভিডিও শেয়ারিং ওয়েবসাইট।

 

আরো বললে-

 

” ইউটিউব হচ্ছে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন ”

 

গুগলের পরেই এর স্থান। যদিও এটা কোন সার্চ ইঞ্জিন নয় কিন্তু এর জনপ্রিয়তা এতই ব্যাপক হয়ে গিয়েছে যেখানে কিনা এত পরিমাণ সার্চ পরে যেটার মোট ভ্যেলু অন্যান্য সার্চ ইঞ্জিন যেমন- বিং, ইয়াহু ইত্যাদির সম্মিলিত সার্চ ভেল্যুর থেকেও বেশী! প্রতিদিন প্রায় ৩০ মিলিয়ন ভিজিটর ইউটিউবের।

 

বর্তমান সময় এটি অত্যন্ত জনপ্রিয় একটি প্লাটফর্ম। ভিডিও দেখতে দেখতে ঘণ্টার পর ঘণ্টা সময় কখন কেটে যায় ইউটিউবে সেটা টেরই পাননা অধিকাংশ ইউটিউব ব্যবহারকারী।  শুধু তাই নয়, সহজভাবে অ্যাডসেন্স ব্যাবহারের সুবিধা থাকায় এটি অনেকের কাছে অর্থ উপার্জন ক্ষেত্র। এছাড়াও যেহেতু এর প্রচুর পরিমাণ ট্রাফিক রয়েছে এবং এখানে প্রতিদিন মিলিয়ন মিলিয়ন সার্চ হয় তাই, সেখানে নিজের প্রোডাক্ট বা অ্যাফিলিয়েট প্রমোশনাল ভিডিও শেয়ার করে অনেকেই নিজের সাইটে প্রচুর পরিমাণ ট্রাফিক নিচ্ছে যেটা নিয়ে আসছে লিড এবং সেলস! তার জন্যে কিন্তু প্রয়োজন ভিডিওর সঠিক অপটিমাইজেশন।

 

কিন্তু সেটা কিভাবে?

হ্যা, ইউটিউবের সার্চ রেজাল্টে থাকার জন্য আপনাকে অবশ্যই আপনার চ্যানেলের ভিডিওগুলোকে প্রোপারভাবে অপ্টিমাইজ করতে হবে। কিন্তু এতে রয়েছে এক্সপার্টদের মধ্যে বিভিন্ন ধরনের মতভেদ। অনেকেই অনেক ধরনের টিপস ফলো করেন এবং সাজেশন করেন।

 

তারই প্রেক্ষিতে, গত প্রায় কয়েক মাসে ইউটিউব ভিডিও র‍্যাংকিং নিয়ে আমরা বেশ কিছু রিসার্চ করেছি। সেখান থেকে আমরা খুজে বের করেছি ৭ টি বিষয়, যেগুলো ফলো করলে আপনিও আপনার ইউটিউব ভিডিও গুলোকে ইউটিউব সার্চ রেজাল্টে নিয়ে আসতে পারেন। এই সম্পর্কে বিস্তারিত ধারনা পেতে Youtube SEO এর উপর আমাদের ভিডিওটি দেখে নিন।

 

Youtube Video Optimization  (Youtube SEO) Guide:

 

ভিডিওটি কেমন লেগেছে সেটি জানান আমাদের ফেসবুক গ্রুপে।

The following two tabs change content below.

আব্দুল কাদের (এডমিন)

নিজের সম্পর্কে বলার তেমন কিছুই নেই, খুব সাধারন একটি ছেলে। লিখাপড়া করছি কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টে। ছোটবেলা থেকেই টেকনোলোজির প্রতি ভীষণ আগ্রহ ছিল। তাই শেষপর্যন্ত টেককেই বেছে নিয়েছি পথ চলার সঙ্গী হিসেবে। কাজ করি ওয়েব ডেভেলপিং এবং ডিজিটাল মার্কেটিং নিয়ে। ভালবাসি আইটি সংক্রান্ত নতুন কিছু শিখতে। আমার শেখা তখনই স্বার্থক যখন সেটা আমি আরেকজনের মাঝে ছড়িয়ে দিতে পারব। আর এই জন্যই প্রতিষ্ঠা করেছি আইটি বাড়ি। ইনশাআল্লাহ আমাদের স্বপ্নের লাল সবুজের ডিজিটাল বাংলাদেশ হবেই হবে।

One comment

  1. Your article and the video is helpful and very important to do well in the field of youtube marketing

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *