চলুন ফ্রীল্যান্সিং করি- “অন্ধকারে না থেকে সঠিক ধারনা নেই, নিজেই নিজের ক্যারিয়ার গড়ি”- পর্ব-০৪ (কি কাজ শিখবেন, কিভাবে শিখবেন?- ওয়েব ডিজাইন যেভাবে শিখবেন)

যথারীতি আবার আপনাদের মাঝে ফিরে এলাম ফ্রীল্যান্সিং এর ধারাবাহিক টিউন নিয়ে। অনেকেই নতুন অবস্থায় সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না কি কাজ শিখবেন এবং কোথা থেকে শিখবেন। এই রকম যারা সিদ্ধান্ত নিতে পারছেন না বা বুঝতে পারছেন না কোথা থেকে কাজ শিখবেন না তাদের জন্যই আমার আজকের এই টিউন।

আজকের পর্বে থাকছে কিভাবে ওয়েব ডেভলপমেন্ট এর কাজ শিখবেন?
বর্তমান সময়ের একটি জনপ্রিয় এবং হট প্রফেশন হচ্ছে ওয়েব ডেভেলপার। দুই থেকে তিন মাস সময় দিয়ে যদি ভাল করে কাজ শিখতে পারেন তাহলে এই সেক্টরে আপনি অনেক দূর যেতে পারবেন। এখানে রয়েছে বিভিন্ন ক্যাটাগরির কাজ। আর সবচেয়ে বড় কথা হল দিন দিন এর চাহিদা আকাশচুম্বী হয়ে উঠছে।

What IS Web Design Image

প্রথমেই বলি ওয়েব ডেভেলপমেন্ট কি?
ওয়েব ডেভেলপমেন্ট মানে হচ্ছে ওয়েবসাইট তৈরি করা। সেটা হতে পারে যে কোন প্রতিষ্ঠানের জন্য ওয়েব সাইট তৈরি, বা হতে পারে ব্যবসায়িক কোন উদ্যেশ্যে বা হতে পারে পার্সোনাল কোন কাজের জন্য ওয়েব সাইট তৈরি।

এখন একটি ওয়েব ডেভেলপমেন্টের আবার দুইটা অংশ আছে।
১. ওয়েব ডিজাইন
২. ওয়েব প্রোগ্রামিং বা ওয়েব ডেভেলপিং

 

এখন কথা হল ওয়েব ডিজাইন কি?
যে কোন ওয়েবসাইট তৈরি করার পূর্বে প্রথমে সেই সাইটটা দেখতে কেমন হবে সেটা ঠিক করা হয়। এর মানে হচ্ছে সেই ওয়েব সাইটের উপরের অংশে বা হেডিং এ কি থাকবে, কন্টেন্ট কেমন হবে, ফুটার বা নিচের অংশ কেমন হবে, কি কি ইমেজ থাকবে ইত্যাদি আগে থাকতেই নির্ধারণ করা হয় এবং ফটোশপে সেটার একটি খসড়া ডিজাইন করা হয়। এটাকে বলা হয় পিএসডি (PSD) টেমপ্লেট। এই পিএসডি ডিজাইন এর ও অনেক কাজ আছে। তবে সেটা কিন্তু ওয়েব ডিজাইন এর সেক্টরে পরে না। সেটা হচ্ছে গ্রাফিক্স ডিজাইন এর কাজ। যাই হোক, এই পিএসডি ফাইল রেডি হয়ে গেলে তারপর শুরু হয় আসল কোডিং এর কাজ। আপনি গুগলে সার্চ দিলে এমন অনেক পিএসডি টেমপ্লেট খুজে পাবেন যেগুলো থেকে আপনি ওয়েব পেইজ এর ধারনা পাবেন। নেট থেকে ফটোশপে তৈরি বিভিন্ন পিএসডি টেম্পলেট খুজে পেতে গুগলে “Free PSD template for website” লিখে সার্চ করুন। দেখবেন অনেক ধরনের টেম্পলেট চলে আসবে।

এইভাবে যখন একটি ওয়েবসাইটের জন্য পিএসডি ফাইল রেডি করা হয় তখন ক্লাইন্ট সেটা দেখে বুঝতে পারেন তার সাইটটা কেমন হবে। এরপর যদি তার সেই ডিজাইন পছন্দ হয় তখন শুরু হয় মেইন কোডিং এর কাজ। প্রথমে এই পিএসডি টেমপ্লেটটি দেয়া হয় একজন ওয়েব ডিজাইনার এর কাছে।

একজন ওয়েব ডিজাইনার এই পিএসডি দেখে দেখে হুবহু পিএসডি এর মত করে এইচটিএমএল এবং সিএসএস দিয়ে ওয়েব পেইজ তৈরি করবে। এটাকেই বলে ওয়েব ডিজাইন। এখানে সব কিছুই স্ট্যাটিক। এই এইচটিএমএল এবং সিএসএস দিয়ে তৈরি করা সাইটটিকে ক্লাইন্ট পরে একজন ডেভেলপার এর কাছে দিবেন যিনি এই এইচটিএমএল দিয়ে করা সাইটটিকে অনলাইনে রূপান্তর করবেন। অনলাইনে আসা সাইটটিকে বলা হয় ডাইনামিক ওয়েবসাইট। এখানে সবকিছুই অটো হয়, যেমন- লিঙ্ক, ক্যাটাগরি, ব্লগ পোস্ট ইত্যাদি সবকিছুই অটো হয়ে যায় কিন্তু এইচটিএমএল দিয়ে ডিজাইন করা সাইটটি অটোমেটিক নয়। তাই এটিকে স্ট্যাটিক সাইট ও বলা হয়ে থাকে।

এখানে আমার নিজের কাজ করা একটি পিএসডি ফাইলকে ইমেজে রূপান্তর করে এর ছবি দিলাম। পিএসডি এর ছবি দেখতে এখানে ক্লিক করুন– (ইমেজের ফাইল বেশি হওয়ার কারনে আলাদা সাইটে দিলাম)

আর এই পিএসডি থেকে যেই ওয়েব সাইটটি করা হয়েছে সেটি লাইভ দেখুন এখানে

কিন্তু এখন কথা হল ওয়েব ডিজাইন শিখবেন কোথা থেকে-
হ্যাঁ, নতুনদের জন্য এটি একটি অত্যন্ত কষ্টকর ব্যাপার যে, আপনি কাজ শিখবেন কোথা থেকে? আমাদের দেশে অনেক প্রতিষ্ঠান ই আছে যারা ওয়েব ডিজাইন এর কাজ শিখিয়ে থাকে কিন্তু এদের মধ্যে ৯৫% ই আপনাকে ধোঁকা দিবে অথবা আপনাকে কথামত শিখাবে না। তাই কোন প্রতিস্থানে কোর্স করার আগে ভেবে চিন্তে সিদ্ধান্ত নেয়া উচিত। তবে আমি কোন নির্দিষ্ট প্রতিষ্ঠান থেকে কোর্স করতে বলছি না আপনাকে। দেশের যে কয়তি প্রতিষ্ঠান ভাল ওয়েব ডিজাইন শেখায় তাদের যে কারো কাছ থেকেই আপনি ওয়েব ডিজাইন অথবা ডেভেলপমেন্ট শিখতে পারেন। তবে সবচেয়ে ভাল হয় যদি তাদের কাছে কোর্স করার আগে তাদের হিস্টোরি অবশ্যই যাচাই করে নিতে পারেন। আপনার পরিচিত কেউ যদি কোন কোম্পানি এর কাছ থেকে কাজ শিখে উপকৃত হয় তাহলে আপনিও সেই কোম্পানি থেকে শিখতে পারেন।

 

তবে এই ব্যাপারে আমার কিছু ব্যক্তিগত পরামর্শঃ
ব্যক্তিগতভাবে আমি বলব, আপনি কখনই প্রথমে কোন কোম্পানি থেকে কোর্স করতে যাবেন না। আমাদের দেশে বাংলা ভাষায় ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর উপর অনেক ফ্রী টিউটোরিয়াল রয়েছে। এগুলো দেখে আপনি ঘরে বসে কাজ শিখতে পারবেন। প্রথম অবস্থায়ই টিউটোরিয়াল দেখে কাজ শেখা সম্ভব। এমন অনেক উদার মনের মানুষ রয়েছেন যারা ফ্রীতেই আপনাদের জন্য ওয়েব ডিজাইন এর টিউটোরিয়াল দিচ্ছেন। নেটে একটু খুজলেই আপনি এমন অনেক ফ্রী বাংলা ভিডিও টিউটোরিয়াল পাবেন যেখান থেকে আপনি ঘরে বসেই কাজ শিখতে পারবেন। আমি বলব আপনি আগে এই টিউটোরিয়াল গুলো দেখে কাজ শিখেন। টিউটোরিয়াল গুলো ভালভাবে যদি আপনি শেষ করতে পারেন তাহলে অবশ্যই আপনি কাজ করতে পারবেন।তবে এছাড়াও রয়েছে অত্যন্ত তথ্যবহুল ইংরেজী টিউটোরিয়াল। লিন্ডা, টিউটপ্লাস ইত্যাদি এর টিউটোরিয়াল দেখতে পারেন। নেটের বিভিন্ন জায়গায় খুজলেই এই সকল টিউটোরিয়াল গুলো পাবেন। তবে এর পর যদি আপনি মনে করেন আরও অনেক অ্যাডভান্স লেভেলের কিছু শিখবেন তাহলে বাইরের কোন প্রতিষ্ঠান থেকে কোর্স করে নিতে পারেন।

এই ওয়েব ডিজাইন শেখার জন্য আমাদের আইটি বাড়ি এর নিজস্ব বাংলা ভিডিও টিউটোরিয়াল দেখতে পারেন। ওয়েব ডিজাইন এর বাংলা ভিডিও টিউটোরিয়াল সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

এই পর্বে কথা বললাম ওয়েব ডিজাইন নিয়ে। এর পরের পর্বে কথা হবে ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে।

ফেসবুকে শেয়ার করুন-

Share on facebook
Share on linkedin
Share on pinterest
Share on reddit

4 Responses

  1. Thanks to it-bari.com and special thanks to kader vai for your most valuable information about the SEO & others.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

১০ মিনিটে Slider Revolution দিয়ে ওয়েবসাইটে Awesome Slider তৈরি করা শিখুন!

স্লাইডার যে কোন ওয়েবসাইটের জন্য এক অতি গুরুত্বপূর্ণ ইলিমেন্ট। আমাদের ওয়েব গুরু কোর্সে আমরা দেখেছি কিভাবে Raw কোড এডিট করে স্লাইডার তৈরি করা যায়। কিন্তু

Read More »
wordpress-theme-customization-course

ইনশা-আল্লাহ্‌ ২০২০ সালেই তৈরি হবে ৫০০ সফল ওয়েব ডিজাইনার, সুযোগ প্রত্যেকের জন্য!!!

আপনি কি এমন একটি সহজ, বৈধ এবং হালাল ইনকাম মাধ্যম খুজছেন যেটা থেকে মাত্র কয়েক মাসেই অনলাইন থেকে আয় শুরু করা যাবে? সত্যি বলতে অনলাইন

Read More »

আইটি বাড়ি থেকে যারা ডোমেইন হোস্টিং কিনেছেন তারা SSL সার্টিফিকেট অ্যাক্টিভ করবেন যেভাবে

আইটি বাড়ি ইদানিং ডোমেইন হোস্টিং সার্ভিস দেয়া চালু করেছে। ইতিমধ্যে অনেকেই আমাদের সার্ভিস ব্যবহার করছেন। সুখবর হচ্ছে আমাদের সকল হোস্টিং গ্রাহকদের জন্য আমরা SSL সার্টিফিকেট

Read More »
7-ways-to-earn-with-seo

SEO শিখে অনালাইনে উপার্জনের ৭ টি উপায় [কাজ করুন বিড ছাড়া] -এবার বড় কিছুর চেষ্টা করুন

SEO- Search Engine Optimization অনলাইনে সেলস এন্ড মার্কেটিং ডিপার্টমেন্টের অন্যতম বৃহৎ অংশ। সাধারন কথায় বলতে গেলে গুগলে বা অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোতে অনলাইন ভিত্তিক কোন

Read More »
earn money from internet with seo and web design

ওয়েব ডিজাইন এবং SEO, এ দুটো জানা থাকলে ইন্টারনেট থেকে হাজার উপায়ে আয় করা সম্ভব [গুজব নয়, সত্যি!]

অনলাইনে আয় বলতেই আমরা অনেকে মনে করি গ্রাফিক্স ডিজাইন, অ্যাফিলিয়েট মার্কেটিং, ওয়েব ডিজাইন, অমুক তমুক আরো ব্লা ব্লা ব্লা হাবিজাবি অনেক কিছুই। হ্যা, সত্যি সত্যি-ই

Read More »

আগামী ২০-৩০ বছরে চাকরী যেতে পারে ৬০-৮০% অসৃজনশীল পেশার চাকরিজীবীদের! বিশ্বাস হচ্ছে না? এটা পড়ুন

(নিচের লিখাটি হয়ত সবার বিশ্বাস হবে না, তবে হ্যা, পোস্টটি  বেশ কয়েকটি নামকরা পত্রিকা এবং এক্সাপার্টদের কেস স্টাডির প্রেক্ষিতে করা হয়েছে, পজিটিভ মেন্টালিটি থাকলেই কেবল পোস্টটি

Read More »